পুলিশের ২৯০ কর্মকর্তা পদোন্নতি পাচ্ছেন

0
81
পুলিশ

পুলিশের ২৯০ কর্মকর্তা এসপি ও অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি পাচ্ছেন। এ পদোন্নতি অনুমোদন দিয়েছে সরকার।

আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে অস্থায়ী ‘সুপারনিউমারারি পদ’ সৃষ্টি করে তাদের পদোন্নতি দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপন অনুযায়ী- নতুন সৃষ্ট পদের মধ্যে ১৪০ জনকে অতিরিক্ত উপ-মহাপরিদর্শক পদে পদোন্নতি দেওয়া হবে। আর ১৫০ জন পুলিশ সুপার পদে পদোন্নতি পাবেন।

তবে এই আদেশ অবশ্যই অর্থ বিভাগ থেকে অনুমোদন নিতে হবে। এই ‘সুপারনিউমারারি পদের মেয়াদ হবে পদ সৃষ্টির দিন থেকে এক বছর। প্রসঙ্গত, সুপারনিউমারারি পদ হলো- সংখ্যাতিরিক্ত পদ। এতে কর্মকর্তা একই পদে অধিষ্ঠিত এবং পদোন্নতির পরেও একই দায়িত্ব পালন করেন।

সূত্র জানায়, পুলিশ সদর দপ্তর থেকে ৫২৯ জন কর্মকর্তাকে সুপারনিউমারারি পদ তৈরি করে পদোন্নতির অনুরোধ পাঠানো হয়। এর প্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে।

অনুরোধ অনুসারে, অতিরিক্ত মহাপরিদর্শক (গ্রেড ১) পদে ১৫, অতিরিক্ত আইজি (গ্রেড ২) পদে ৩৪, ডিআইজি পদে ১৪০, অতিরিক্ত ডিআইজি পদে ১৫০ এবং এসপি পদে ১৯০ জনের পদোন্নতি চেয়েছে পুলিশ সদর দপ্তর।

নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে পুলিশ সদর দপ্তরের একজন কর্মকর্তা জানান, বাকি কর্মকর্তাদের পদোন্নতি পর্যায়ক্রমে হবে।

পদ সৃষ্টির বিষয়ে ব্যাখ্যা দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, পুলিশ প্রশাসনে পদোন্নতি প্রক্রিয়া ঝুলে থাকা সমস্যা সমাধানের জন্য ‘বিশেষ ব্যবস্থার’ অধীনে এই পদগুলো তৈরি করা হয়েছে। তিনি বলেন, যদি সুপারনিউমারারি পদ সৃষ্টি না হয় তাহলে ২০৩০ সাল পর্যন্ত কর্মকর্তারা পদোন্নতি পাবেন না।

তবে অনেক পুলিশ কর্মকর্তা পদোন্নতি না পেয়ে হতাশ হয়েছেন বলে সূত্র জানিয়েছে। পুলিশ সদর দপ্তরের কর্মকর্তারা বলছেন, পদোন্নতির সুযোগের অভাব কর্মকর্তাদের জন্য হতাশাজনক।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.