নন-ক্যাডার নিয়োগের ফরম পূরণের সময় শেষ হচ্ছে আজ

0
110
সরকারি কর্ম কমিশন

৪০তম বিসিএসের নন-ক্যাডার পদে অনলাইনে পছন্দক্রম নির্বাচনের সময় আজ বুধবার শেষ হচ্ছে। এর আগে একবার সময় বাড়িয়েছিল সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ৫ জুলাই পর্যন্ত এটি পুনর্নির্ধারণ করা হয়। আগে পছন্দক্রম গ্রহণের শেষ তারিখ ছিল ১ জুলাই। এক সংবাদ বিজ্ঞপ্তিতে পিএসসি এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪০তম বিসিএসের নন-ক্যাডার পদে অনলাইনে পছন্দক্রম ৫ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত পুনর্নির্ধারণ করা হয়েছে। পছন্দক্রম গ্রহণের শেষ তারিখ ছিল ১ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

৪০তম বিসিএসের নন-ক্যাডারে ৯ম থেকে ১২তম গ্রেডে মোট ৪ হাজার ৪৭৮টি পদে নিয়োগ দেওয়া হবে। অনলাইনের মাধ্যমে নন-ক্যাডারে নিয়োগের পছন্দক্রম শুরু হয় ২০ জুন থেকে। একজন প্রার্থী সর্বোচ্চ ২০টি পদ পছন্দক্রমে দিতে পারবেন। পিএসসির ওয়েবসাইটে এ তথ্য পাওয়া যাবে।

এক মাসের মধ্যে বিসিএসের নন-ক্যাডার নিয়োগ সম্পন্ন করার পরিকল্পনা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পিএসসি সূত্র জানায়, এরই মধ্যে পিএসসি পছন্দের পদে আবেদন চেয়েছে প্রার্থীদের কাছ থেকে। তাঁদের সর্বোচ্চ ২০টি পদে আবেদন করার সুযোগ রয়েছে। এখান থেকে নির্বাচিত একটি পদে নিয়োগের সুপারিশ করবে পিএসসি।

৪৩তম বিসিএসের লিখিতের ফল এ মাসেই, মৌখিক পরীক্ষাও শিগগির

পিএসসি সূত্র জানায়, নন-ক্যাডারে পদ পেতে যাঁরা আবেদন করেছেন, তাঁদের পছন্দক্রম প্রদানের জন্য অনলাইনে আবেদনপত্র চেয়েছে পিএসসি। পছন্দক্রমের আবেদনের সময় আজ শেষ হচ্ছে।

৪০তম বিসিএসের নন-ক্যাডারে যাঁরা নিয়োগের অপেক্ষায় আছেন, তাঁদের কবে নিয়োগের সুপারিশ করা হবে, তা জানতে চাইলে পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, জুলাই মাসের মধ্যেই নন-ক্যাডারদের বিভিন্ন পদে যোগ্যতা অনুসারে নির্বাচিত করার কাজ শেষে নিয়োগের সুপারিশের পরিকল্পনা আছে পিএসসির।

গত ১৯ জুন পিএসসি ৪০তম বিসিএস পরীক্ষা ২০১৮-এর লিখিত ও মৌখিক—উভয় পরীক্ষায় উত্তীর্ণ হলেও ক্যাডার পদে অনেককে সুপারিশ করা সম্ভব হয়নি। এমন প্রার্থীদের মধ্যে যাঁরা ইতিমধ্যে ৯ম থেকে ১২তম গ্রেডে নন-ক্যাডার পদে চাকরি পেতে আগ্রহ প্রকাশ করে অনলাইনে আবেদন করেছেন, তাঁদের মধ্যে সংশ্লিষ্ট নিয়োগবিধি অনুযায়ী যোগ্যতা রয়েছে, এমন প্রার্থীদের মেধার ভিত্তিতে বাছাই করে সুপারিশের জন্য পিএসসি সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের আওতাভুক্ত অধিদপ্তর/দপ্তরের পদে পছন্দক্রম প্রদানের জন্য দরখাস্ত আহ্বান করে। এর মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের শূন্য পদ ৩৮৪টি। এ পদ ১২তম গ্রেডের। গত বছরের ৩০ মার্চ ৪০তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশ করে পিএসসি। এই বিসিএসে ১ হাজার ৯৬৩ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সুপারিশ করা হয়।

চলতি মাসেই নন-ক্যাডার নিয়োগ দিতে চায় পিএসসি

এ ছাড়া লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ, কিন্তু ক্যাডার পদে সুপারিশ করা সম্ভব হয়নি, এমন ৮ হাজার ১৬৬ প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর প্রকাশ করা হয়। নন-ক্যাডারে পদ পেতে আবেদনকারী প্রার্থীদের মধ্য থেকে মোট ৪ হাজার ৪৭৮ জনকে বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরে নিয়োগ দেওয়া হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.