আহমেদাবাদে ভারত-পাকিস্তান, বাংলাদেশের ম্যাচ কবে?

0
108
ছবি- গেটিইমেজেস

চলতি বছরের অক্টোবরে ভারতের মাটিতে বসছে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। ওয়ানডে বিশ্বকাপের জন্য ভারতের ম্যাচগুলোর একটি খসড়া সূচি প্রকাশ করেছে বিসিসিআই। যেখানে পাকিস্তান ভারতের মোকাবেলা করবে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। ম্যাচটি অনুষ্ঠিত হবে ১৫ অক্টোবর। খবর ক্রিকইনফোর।

বিশ্ব ক্রিকেটে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে আলাদা উত্তেজনা থাকে। তবে রাজনৈতিক বৈরিতার কারণে এই দুই দলের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ খেলা হয় না। ফলে বৈশ্বিক টুর্নামেন্টে যখন এ দুই পরাশক্তির লড়াই হয়, তখন সবার মধ্যে আলাদা উত্তেজনা বিরাজ করে। শুরুতে আহমেদাবাদে খেলতে রাজি ছিল না পাকিস্তান। দিন কয়েক আগেই তারা জানিয়েছিল, বিশ্বকাপের ফাইনাল ছাড়া আহমেদাবাদে কোনো ম্যাচ খেলতে চায় না পাকিস্তান।

পরবর্তীতে এশিয়া কাপ ও বিশ্বকাপ নিয়ে পিসিবি ও বিসিসিআইয়ের আলোচনাতে একটি সমাধান এসেছে। পিসিবি প্রস্তাবিত হাইব্রিড মডেলে এশিয়া কাপ খেলতে রাজি হয়েছে ভারত, যা শিগগিরই আনুষ্ঠানিকভাবে জানানো হবে। বিনিময়ে বিশ্বকাপ অংশগ্রহণ ও আহমেদাবাদে ম্যাচ খেলতে রাজি হয়েছে পাকিস্তান।

খসড়া সূচি অনুযায়ী, বাংলাদেশ বনাম ভারতের ম্যাচটি মাঠে গড়াবে ১৯ অক্টোবর। ভেন্যু নির্ধারণ করা হয়েছে পুনেতে। ৩১ অক্টোবর পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ম্যাচটি হবে কলকাতার ইডেন গার্ডেনসে। সবকিছু ঠিক থাকলে আগামী সপ্তাহের প্রথমেই চূড়ান্ত সূচি প্রকাশ করা হবে।

পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি ছাড়াও ভারত তাদের গ্রুপ পর্বের বাকি ৮টি ম্যাচ আটটি ভিন্ন ভেন্যুতে খেলবে। তাদের বিশ্বকাপ মিশন শুরু হবে ৮ অক্টোবর অস্ট্রেলিয়ার বিপক্ষে চেন্নাইয়ে। এরপর ১৫ অক্টোবর পাকিস্তানের বিপক্ষে আহমেদাবাদে। ধর্মশালায় ২২ অক্টোবর তাদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। ২৯ অক্টোবর ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে স্বাগতিকরা। ৫ নভেম্বর কলকাতায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচের মধ্য দিয়ে শেষ হবে ভারতের গ্রুপ পর্বের লড়াই।

ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ খেলবে ২০১৯ বিশ্বকাপের ফাইনাল খেলা দুই দল ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। ৫ অক্টোবর ম্যাচটি দিয়েই উদ্বোধন হবে ভারতে ওয়ানডে বিশ্বকাপের। সেমিফাইনাল অনুষ্ঠিত হবে ১৫ ও ১৬ নভেম্বর। আর ১৯ নভেম্বর আহমেদাবাদে ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে এই মহাযজ্ঞের। বড় ম্যাচের মধ্যে রয়েছে ৯ অক্টোবর অস্ট্রেলিয়া বনাম নিউজিল্যান্ড এবং ৪ নভেম্বর আহমেদাবাদে অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড ম্যাচ। যদিও সেমিফাইনালের ভেন্যু কোথায় হবে তা এখনও জানানো হয়নি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.