এখন পর্যন্ত নির্বাচন আয়োজনে বড় কোনো প্রতিবন্ধকতা নেই: ইসি সচিব

0
91
দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বিভিন্ন বাহিনীর শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে ইসি

নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো.জাহাংগীর আলম বলেছেন, এখন পর্যন্ত নির্বাচন আয়োজনে বড় ধরনের কোনো প্রতিবন্ধকতা নেই।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বিভিন্ন বাহিনীর শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে ইসি। আজ সোমবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে এ বৈঠক হয়। বৈঠক শেষে ইসি সচিব সাংবাদিকদের এ কথা বলেন।

ইসি সচিব বলেন, গোয়েন্দা সংস্থার প্রধানেরা যে বক্তব্য দিয়েছেন, তাঁদের যে প্রতিবেদন—এখন পর্যন্ত নির্বাচন আয়োজনে বড় ধরনের কোনো প্রতিবন্ধকতা নেই। যেহেতু গতকাল হরতালের পর তিন দিনের অবরোধ দিয়েছে বিএনপি, সে বিষয়ে তাঁরা সতর্ক রয়েছেন, যাতে আইনশৃঙ্খলার কোনো অবনতি না ঘটে।

ইসি সচিব মো. জাহাংগীর আলম সভার আলোচনার প্রসঙ্গ তুলে ধরে বলেন, দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনপূর্ব, নির্বাচনকালীন ও নির্বাচনোত্তর পরিস্থিতি শান্তিপূর্ণভাবে নিশ্চিত করা হবে, কোন পদ্ধতিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দায়িত্ব পালন করবে, নির্বাচনের সঙ্গে সম্পৃক্ত বিষয় ও নিরাপত্তা নিশ্চিতের সার্বিক বিষয়ে এ সভায় আলোচনা হয়েছে। ভোটের আগে আরও অনেক সভা হবে।
ইসি সচিব বলেন, বৈঠকে বিভিন্ন গোয়েন্দা সংস্থা তাদের তথ্য উপস্থাপন করেছে।

বিভিন্ন বাহিনীর প্রধানেরা তাঁদের ক্যাপাসিটি কী আছে, অতীতে তাঁদের জনবলকে কীভাবে কেন্দ্রে ও অন্য কাজে নিয়োজিত করা হয়েছে, দ্বাদশ সংসদ নির্বাচনে কীভাবে দায়িত্ব পালন করতে হবে, তা তুলে ধরেছেন। সভায় প্রধান নির্বাচন কমিশনার বক্তব্য শুনেছেন এবং কিছু নির্দেশনা দিয়েছেন। এ আলোকে পরবর্তী সময়ে পরিপত্র জারি, কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কীভাবে মোতায়েন করা হবে, সে বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা দেওয়া হবে।

আইনশৃঙ্খলাসংক্রান্ত বৈঠকের বিষয় তুলে ধরে ইসি সচিব সাংবাদিকদের ব্রিফিংয়ে জানান, আইনশৃঙ্খলা রক্ষার্থে করণীয় নির্ধারণে বাহিনীর শীর্ষ কর্মকর্তা, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসারের প্রতিনিধিসহ সংশ্লিষ্টদের নিয়ে এ সভা।

এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, ভোটকেন্দ্রে ব্যালট পেপার ভোটের দিন সকালে, নাকি আগের রাতে পৌঁছাবে, তা নিয়ে পরবর্তী সময়ে সিদ্ধান্ত হবে।

বর্তমানে আইনশৃঙ্খলা পরিস্থিতি কেমন রয়েছে, তা কমিশনকে অবহিত করেছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্মকর্তারা।

ইসি সচিব বলেন, ‘একটি বড় রাজনৈতিক দল হরতাল শেষে সর্বাত্মক অবরোধের কর্মসূচি দিয়েছে। এ বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কী পর্যবেক্ষণ রয়েছে, তা কমিশনকে অবহিত করেছে। আবার যখন পরবর্তী সিচুয়েশন (পরিস্থিতি) আসবে, তখন কমিশনকে অবহিত করবে; তার আলোকে পরিস্থিতি দেখে ওই সময়ে সিদ্ধান্ত হবে। কমিশনের কাছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিবেদনমতে মনে হয়েছে, এখন পর্যন্ত পরিবেশ সন্তোষজনক রয়েছে।’

আইনশৃঙ্খলা সভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ, বিজিব, র‌্যাব, সশস্ত্র বাহিনী, আনসার ভিডিপি, কোস্টগার্ড, গোয়েন্দা সংস্থার শীর্ষ ব্যক্তি ও প্রতিনিধিরা অংশ নেন।
সিইসির সভাপতিত্বে এ সভায় চার নির্বাচন কমিশনার মো. আহসান হাবীব খান, রাশিদা সুলতানা, মো. আলমগীর ও মো. আনিছুর রহমান উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.