একদিকে বার্সার টান, অন্যদিকে রোনালদোর চেয়ে বেশি আয়ের হাতছানি—কোন দিকে যাবেন মেসি?

0
98
আর্জেন্টিনায় সফল অভিযান শেষে প্যারিসে ফিরেছেন মেসি।

২০২১ সালের গ্রীষ্মে বার্সেলোনা থেকে বিদায়ের মুহূর্তে কান্নাভেজা চোখে লিওনেল মেসি বলেছিলেন, ‘আবার ফিরে আসব।’ ইউরোপিয়ান ফুটবলের দলবদলে যে অনিশ্চয়তা, তাতে মেসির সেই আবেগের কথাটি মোটেই উড়িয়ে দেওয়ার মতো ছিল না। দলবদলের অস্থির জগতে যেকোনো সময় যেকোনো কিছু ঘটতে পারে। মাত্র দুই বছরের মধ্যেই এখন মেসির বার্সায় ফেরার সম্ভাবনা বেশ উজ্জ্বল হয়ে উঠেছে।

সম্পর্কের টানে মেসিও নাকি চান পুরোনো ক্লাবে ফিরতে। তবে মেসির বার্সায় ফেরার পথে সবচেয়ে বড় বাধা হয়ে উঠতে পারে টাকা। বার্সা যেখানে মেসিকে বেতন কমানো শর্ত জুড়ে দিয়েছে, সেখানে সৌদি ক্লাব আল হিলাল এবং যুক্তরাষ্ট্রের লিগ এমএলএস বড় অঙ্কের অর্থ নিয়ে মাঠে নেমেছে। এখন প্রশ্ন হচ্ছে, মেসি কি পারবেন অর্থের টান ভুলে সম্পর্কের টানে সাড়া দিয়ে বার্সায় ফিরতে?

মৌসুমের শুরু থেকে বার্সার সঙ্গে পিএসজির চুক্তির মেয়াদ বাড়ার বিষয়টি অনুমেয় ছিল। ধারণা করা হচ্ছিল, পিএসজিতে মেসির অন্তত আরেক মৌসুম থাকা শুধুই সময়ের ব্যাপার। যদিও পরিস্থিতি বদলাতে খুব একটা সময় লাগেনি। চুক্তির নানা বিষয় নিয়ে বনিবনা না হওয়ায় একপর্যায়ে অনিশ্চিত হয়ে পড়ে মেসি-পিএসজি চুক্তি।

পিএসজিতে যোগ দিয়েই অনুশীলনে নেমে পড়েছেন মেসি

পিএসজিতে যোগ দিয়েই অনুশীলনে নেমে পড়েছেন মেসি ছবি : টুইটার

ফরাসি পত্রিকা লেকিপ জানিয়েছে, মেসির আর্থিক চাহিদা এবং চুক্তির মেয়াদ ঠিকঠাক না হওয়ার কারণে মূলত ঝুলে আছে আর্জেন্টাইন তারকার প্যারিস-ভবিষ্যৎ। দুই পক্ষের এই অনিশ্চয়তার সুযোগ নিয়ে মেসিকে পাওয়ার লড়াইয়ে এখন এগিয়ে এসেছে একাধিক ক্লাব।

ক্রিস্টিয়ানো রোনালদো সৌদি ক্লাব আল নাসরে যাওয়ার পর একই লিগে মেসির যাওয়ার খবরও সামনে আসে। শুরুতে শোনা যায়, মেসিকে পেতে আল হিলাল ৩০ কোটি ডলারের প্রস্তাব নিয়ে আসছে। যদিও পরে এই প্রস্তাবের বিষয়টি সত্য নয় বলে জানা যায়। কিন্তু সম্প্রতি আবারও মেসির সঙ্গে জড়িয়ে সামনে এসেছে আল হিলালের নাম। একাধিক ইউরোপিয়ান সংবাদমাধ্যম বলছে, নতুন করে মেসির ব্যাপারে আগ্রহী হয়েছে আল হিলাল। এমনকি তারা নাকি আর্জেন্টাইন মহাতারকাকে দলে নিতে রোনালদোর চেয়ে বেশি বেতন দিতে প্রস্তুত। যদিও টাকার অঙ্ক কত, সেটি নিশ্চিত হওয়া যায়নি। রোনালদোকে পেতে সৌদি ক্লাবটির খরচ হয়েছিল ২১ কোটি ডলার। মেসিকে পেতে এখন তাঁর চেয়েও নাকি বেশি দিতে চায় আল হিলাল।

বেতনের রেকর্ড গড়ে মেসির আল হিলালের যাওয়ার পথে আবার বড় বাধার নাম বার্সেলোনা। মেসি ও বার্সা একসময় সমার্থক হয়ে উঠেছিল। মনে হচ্ছিল, কাতালান ক্লাবটিতেই নিজের ক্যারিয়ারের ইতি টানবেন আর্জেন্টাইন জাদুকর। কিন্তু দুই বছর আগে নাটকীয় এক দলবদলে মেসি বার্সা ছেড়ে চলে যান পিএসজিতে। সে সময় ভবিষ্যতে আবার কখনো কাতালান ক্লাবটিতে ফেরার কথা জানান মেসি।

পিএসজির সঙ্গে মেসির বনিবনা না হওয়ায় কদিন ধরেই নতুন করে শোনা যাচ্ছে মেসির বার্সাতে ফেরার কথা। এ নিয়ে মেসির সাবেক সতীর্থ ও বার্সা কোচ জাভি হার্নান্দেজ বলেছেন, ‘মেসির ফেরা নিয়ে কথা বলার সময় এটা নয়। আমি তার সঙ্গে অনেক কথা বলেছি।  বিষয়টি নিয়ে আমরা কাজ করছি। আশা করি, আমরা তাকে বার্সেলোনায় আবার দেখতে পারব। এটা তার জীবনের সঙ্গে জড়িয়ে থাকা ক্লাব।’

মেসি সৌদি আরবে গেলে রোনালদোর সঙ্গে নিয়মিত দেখা হবে

মেসি সৌদি আরবে গেলে রোনালদোর সঙ্গে নিয়মিত দেখা হবে

মেসির বার্সায় ফেরার সিদ্ধান্ত তাঁর ওপর নির্ভর করছে জানিয়ে জাভি আরও বলেছেন, ‘মেসি ফিরলে আমার ভালো লাগবে। তবে বিষয়টা আমার ওপর নির্ভর করছে না। এটা মেসির খুশির ওপর নির্ভর করছে।’ মেসির ফেরা নিয়ে বার্সা সহসভাপতি রাফা ইয়সতে বলেছেন, ‘আমরা মেসির সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছি। লিও (মেসি) জানে, তাকে আমরা কতটা সমর্থন করি। তার ফিরে আসাটা দারুণ হবে।’

কিন্তু ফেরার জন্য মেসিকে নাকি তিনটি শর্ত দিয়েছে বার্সা। যার একটি হচ্ছে কম বেতনে আসতে হবে। সৌদি আরব এবং এমএলএসের বিপুল অর্থের হাতছানি ভুলে মেসি এখন কম বেতনে বার্সায় ফিরতে রাজি হন কি না, সেটিই দেখার অপেক্ষা।

তবে মেসির দলবদলে নাটকীয়তা বাড়াতে পারে পিএসজি। শেষ মুহূর্তে এসে তারা নাকি মেসির কাঙ্ক্ষিত অর্থে চুক্তি নবায়নে রাজি হয়ে যেতে পারে। সেটি হলে মেসিকে ঘিরে জমে উঠতে পারে দলবদলের নাটকীয়তা। মেসির সঙ্গে চুক্তি নবায়ন নিয়ে পিএসজি কোচ ক্রিস্তফ গালতিয়ের বলেছেন, ‘লিও (মেসি) এবং ক্লাবের মধ্যে আলাপ চলছে। মেসি এবং ক্লাব যা ঠিক করবে, সেটাই হবে। এটা নিয়ে আমি বলার কেউ নই। এটা গোপনীয়।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.