দুই মাসে তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন

0
118
শিক্ষামন্ত্রণালয়

দেশে নতুন করে আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছে সরকার। এটি নিয়ে গত দুই মাসে তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেওয়া হলো। আর সব মিলিয়ে দেশে এখন অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াল ১১৩–তে।

দেশের অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান নিয়ে প্রশ্ন আছে। মানসম্মত শিক্ষার জন্য যেসব সুযোগ-সুবিধা থাকা দরকার, তা নেই অনেক বিশ্ববিদ্যালয়ে। আছে নানা ধরনের অনিয়মের অভিযোগ, যা বিভিন্ন সময় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তদন্তেও উঠে এসেছে।

এর মধ্যেও নতুন নতুন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেওয়া হচ্ছে। সর্বশেষ গত বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশে ‘লালন বিজ্ঞান ও কলা বিশ্ববিদ্যালয়’ নামের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেওয়ার সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। এটি হবে কুষ্টিয়ায়। কুষ্টিয়ায় রবীন্দ্র মৈত্রী ইউনিভার্সিটি নামের আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এ ছাড়া কুষ্টিয়ায় ইসলামী বিশ্ববিদ্যালয় নামের পুরোনো একটি সরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে।

নতুন অনুমোদন পাওয়া লালন বিজ্ঞান ও কলা বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান হলেন ফৌজিয়া আলম। ২২টি শর্তে বিশ্ববিদ্যালয়টিকে অনুমোদন দেওয়া হয়েছে। এসব শর্তের মধ্যে রয়েছে সাময়িক অনুমতির মেয়াদ হবে সাত বছর, প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের পর্যাপ্তসংখ্যক শ্রেণিকক্ষ, গ্রন্থাগার, গবেষণাগার, মিলনায়তন, সেমিনারকক্ষ, অফিস কক্ষ, শিক্ষার্থীদের জন্য পৃথক কমনরুম এবং প্রয়োজনীয় অন্যান্য কক্ষের জন্য পর্যাপ্ত স্থান ও অবকাঠামো থাকতে হবে। এ ছাড়া কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তনের নিজস্ব বা ভাড়া করা ভবন, কমপক্ষে তিনটি অনুষদ ও তার অধীনে ছয়টি বিভাগ থাকতে হবে। এ রকমভাবে আরও কিছু শর্ত মানতে হবে। অবশ্য এই শর্তগুলো নতুন অনুমোদন পাওয়ায় সব বিশ্ববিদ্যালয়ের জন্যই দেওয়া হয়।

এর আগে গত ১৭ এপ্রিল ঢাকায় ‘ইন্টারন্যাশনাল ইসলামি ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি বাংলাদেশ’ নামের আরেকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেওয়া হয়েছিল। এটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান হলেন কাজী আকরাম উদ্দিন আহমদ।

আর গত ১১ এপ্রিল রংপুরে ‘তিস্তা ইউনিভার্সিটি’ নামের আরেকটি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেওয়া হয়। এই বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. আশরাফুল আলম আল-আমিন। তিনি রংপুরের একটি বেসরকারি মেডিকেল কলেজের উপব্যবস্থাপনা পরিচালক ও একটি ইঞ্জিনিয়ারিং কলেজ প্রতিষ্ঠার সঙ্গেও যুক্ত।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.