ইউক্রেন ন্যাটোর সদস্যপদ পাওয়ার যোগ্য: এরদোয়ান

0
163
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। ছবি-সিএনএন

ইউক্রেন ন্যাটোর সদস্যপদ পাওয়ার যোগ্য বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

শনিবার সকালে ইস্তাম্বুলে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সঙ্গে একটি যৌথ সংবাদ সম্মেলনে তিনি একথা জানান। খবর সিএনএনের।

জেলেনস্কি এই সপ্তাহে ন্যাটোর সদস্য দেশগুলোতে ভ্রমণ করেছেন। আগামী সপ্তাহে লিথুয়ানিয়ায় একটি ন্যাটোর শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে আর সেখানেই জানা যাবে ইউক্রেন জোটটিতে যোগদানের সুযোগ পাবে কি না।

সংবাদ সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ‘ইউক্রেন ন্যাটোতে থাকার যোগ্য। এতে কোনো সন্দেহ নেই।’

তবে ন্যাটোর একটি উন্মুক্ত-দ্বার নীতি রয়েছে, যার অর্থ হলো কোনো দেশ যদি আগ্রহ প্রকাশ করে তাহলে জোটটি যোগদানের জন্য আমন্ত্রণ জানাবে। তবে যোগদানের নিয়ম অনুযায়ী, যে কোনো সদস্য রাষ্ট্র একটি নতুন দেশকে যোগদানের ক্ষেত্রে ভেটোও দিতে পারে।

সংবাদ সম্মেলনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন যে, তিনি বিশ্বাস করেন তার দেশ ক্রিমিয়ার ওপর নিয়ন্ত্রণ ফিরে পাবে। এছাড়া ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সমর্থন করার জন্য তুরস্ককে ধন্যবাদও জানান তিনি।

তিনি বলেন, আমরা ক্রিমিয়ার পরিস্থিতি নিয়ে কথা বলেছি। যেটি রাশিয়া এখনও বেআইনিভাবে নিয়ন্ত্রণ করে। যে কোনো ভাবেই আমরা ক্রিমিয়ার ওপর আমাদের নিয়ন্ত্রণ ফিরে পাবো।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে শস্য চুক্তি নবায়ন সংক্রান্ত আলোচনা করতে বর্তমানে তুরস্কে রয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন জানিয়েছে, দুই রাষ্ট্রপ্রধানের বৈঠক নিবিড় পর্যবেক্ষণে আছে মস্কোর।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘তুরস্কের প্রেসিডেন্ট ও ইউক্রেনের প্রেসিডেন্টের বৈঠক আমাদের নিবিড় পর্যবেক্ষণের মধ্যে থাকবে। তাদের আলোচনা থেকে কী ফলাফল বের হয়— তা জানতে আমরা সত্যিই আগ্রহী।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.