অনলাইনে দেশবিরোধী সংবাদ প্রচার হলে তা বন্ধে পদক্ষেপ: তথ্যমন্ত্রী

0
112
তথ্যমন্ত্রী হাছান মাহমুদ

কোনো অনলাইন সংবাদপত্র বা অনলাইনভিত্তিক পোর্টালে দেশবিরোধী সংবাদ অথবা মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রচারের অভিযোগ পাওয়া গেলে তা বন্ধে পদক্ষেপ নেওয়া হবে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ।

জাতীয় সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য আহসানুল ইসলামের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী এ কথা জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ বৃহস্পতিবার বিকেলে সংসদের বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।

তথ্যমন্ত্রী জানান, অনলাইন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত ভুয়া বা বিকৃত খবর ও গুজব ঠেকাতে একটি কমিটি গঠন করেছে তথ্য অধিদপ্তর।

জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেনের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, সরকার সংবাদপত্রের স্বাধীনতা রক্ষায় খুবই আন্তরিক। প্রিন্ট মিডিয়ায় স্বাধীনভাবে সংবাদ প্রচারের ক্ষেত্রে সরকার কোনো রকম হস্তক্ষেপ করছে না।

তথ্যমন্ত্রী জানান, চলতি বছরের ৪ জুন পর্যন্ত সরকার ১৭৯টি অনলাইন নিউজ পোর্টাল এবং ১৫৫টি দৈনিক পত্রিকার অনলাইন পোর্টালকে নিবন্ধন দিয়েছে। এ ছাড়া ১৪টি টিভি চ্যানেলের অনলাইন পোর্টালকেও নিবন্ধন সনদ দিয়েছে সরকার।

তথ্যমন্ত্রী জানান, বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট থেকে ২০১৫-১৬ অর্থবছর থেকে মে ২০২৩ সাল পর্যন্ত ৩ হাজার ২৩৯ জন সাংবাদিক ও সাংবাদিক পরিবারের সদস্যদের মধ্যে ২৮ কোটি ৭৪ লাখ ৫০ হাজার টাকা অনুদান দিয়েছে। এ ছাড়া করোনাকালীন বিশেষ সহায়তার অংশ হিসেবে ৯ হাজার ৪৩৩ জন সাংবাদিক ও সাংবাদিক পরিবারের মধ্যে ৯ কোটি ৪৩ লাখ ৩০ হাজার টাকা দেওয়া হয়েছে।

সংসদ সদস্য নজরুল ইসলামের প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, বর্তমান সরকার বেসরকারি খাতে ৪৮টি টেলিভিশন চ্যানেল, ১৪টি আইপি টিভি ও ৩৬৭টি নিউজ পোর্টালের অনুমতি দিয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.