মস্কোর সামরিক নেতাদের উৎখাতের হুমকি ভাগনারপ্রধানের, রাশিয়ায় নিরাপত্তা জোরদার

0
132
রাশিয়ার সামরিক নেতাদের উৎখাতের হুমকি, ভাগনারপ্রধানের বিরুদ্ধে মস্কোর মামলা

রাশিয়ার ভাড়াটে সেনা সরবরাহকারী প্রতিষ্ঠান ভাগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোশিন মস্কোর সামরিক নেতৃত্বকে উৎখাতের হুমকি দিয়েছেন। তিনি বলেছেন, তাঁর বাহিনীর যোদ্ধাদের ওপর হামলাকারী এসব সামরিক নেতাকে উৎখাতের জন্য সব ধরনের প্রচেষ্টা চালাবেন।

এদিকে রাশিয়ার প্রসিকিউটর জেনারেল বলেছেন, সশস্ত্র বিদ্রোহের মামলায় ভাগনারপ্রধানের বিরুদ্ধে তদন্ত চলছে।

৬২ বছর বয়সী ইয়েভজেনি প্রিগোশিন বলেছেন, তাঁর বাহিনী এরই মধ্যে ইউক্রেন সীমান্ত থেকে রাশিয়ার দিকে যাত্রা শুরু করেছে। এক অডিও বার্তায় এই নেতা বলেন, ‘আমরা সামনের দিকে এগিয়ে যাচ্ছি এবং এর শেষ দেখে ছাড়ব। আমাদের এ চলার পথে যা কিছু বাধা হয়ে দাঁড়াবে, তার সবকিছুকে ধ্বংস করে দেব।’

তাঁর বাহিনী রাশিয়ার একটি সামরিক হেলিকপ্টারকে গুলি করে ভূপাতিত করেছে বলেও দাবি করেছেন প্রিগোশিন। তাঁর ভাষায়, ‘এইমাত্র বেসামরিক একটি স্তম্ভের ওপর হেলিকপ্টার থেকে গুলি ছোড়া হয়েছে। পিএমসি ভাগনারের সেনাদলগুলো হেলিকপ্টারটিকে ভূপাতিত করেছে।’

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একটি সূত্রের বরাতে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসের একটি প্রতিবেদনে বলা হয়, মস্কো কর্তৃপক্ষ নিরাপত্তাব্যবস্থা জোরদার করেছে। গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর সুরক্ষা বাড়ানো হয়েছে।

প্রিগোশিনকে আটকে ব্যবস্থা নেওয়ার জন্য রাশিয়ার নিরাপত্তা সংস্থা এফএসবি ভাগনারের যোদ্ধাদের প্রতি আহ্বান জানিয়েছে।

ক্রেমলিন বলেছে, ভাগনার ও রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মধ্যকার উত্তেজনা নিয়ে নিয়মিতভাবে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানানো হচ্ছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের ভাষ্য, সশস্ত্র বিদ্রোহের প্রচেষ্টার অভিযোগে প্রিগোশিনের বিরুদ্ধে ফৌজদারি মামলা হয়েছে বলে পুতিনকে জানিয়েছেন প্রসিকিউটর জেনারেল ইগর ক্রাসনভ।

ভাগনার বাহিনীর যোদ্ধাদের ওপর মস্কো ক্ষেপণাস্ত্র হামলা করেছে—প্রিগোশিন এমন অভিযোগ করার পরই তাঁর বিরুদ্ধে এসব ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্রিগোশিন একের পর এক অডিও বার্তায় অভিযোগ করেছেন, রাশিয়ার সামরিক বাহিনী ভাগনারের ক্যাম্পগুলোয় ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে। এতে তাঁদের যোদ্ধা ও কমরেডরা মারা গেছেন।

রুশ বাহিনীকে সতর্ক করে প্রিগোশিন বলেন, ‘আমাদের এসব বিশৃঙ্খলার অবসান করতে হবে। এটি কোনো সামরিক অভ্যুত্থান নয়, বরং এটি ন্যায়বিচারের জন্য আন্দোলন।’

ইউক্রেন যুদ্ধে ভাগনার বাহিনী রাশিয়ার হয়ে লড়াই করছে। কিন্তু ইয়েভজেনি প্রিগোশিন কয়েক মাস ধরে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবং সামরিক প্রধান ভ্যালেরি গেরাসিমভের সঙ্গে প্রকাশ্য বিরোধে জড়িয়ে পড়েন। তিনি বারবার এই দুজনের অযোগ্যতা ও ইউক্রেনের বিরুদ্ধে ভাগনারকে কম অস্ত্র সরবরাহের অভিযোগ করতে থাকেন। এ নিয়ে রাশিয়ার প্রতিরক্ষা কর্মকর্তাদের সঙ্গে তাঁর টানাপোড়েন শুরু হয়।

প্রিগোশিনের অভিযোগ, রাশিয়ার সামরিক কর্মকর্তারা ইউক্রেনে তাঁর বাহিনীর অর্জনকে নিজেদের বিজয় হিসেবে দেখাতে চাইছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.