উত্তর কোরিয়ার সম্ভাব্য হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ‘ব্যর্থ’

0
49
উত্তর কোরিয়ার একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের দৃশ্য, ফাইল ছবি: রয়টার্স

উত্তর কোরিয়া আজ বুধবার একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে উৎক্ষেপণের পর মাঝ–আকাশেই ক্ষেপণাস্ত্রটি বিস্ফোরিত হয় বলে দাবি দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফের এক কর্মকর্তার।

আজ ভোরের দিকে ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানো হয়। এর কয়েক ঘণ্টা আগে দক্ষিণ সীমান্তের দিকে আরও একটি ময়লা-আবর্জনার বেলুন পাঠায় উত্তর কোরিয়া। এর জেরে দক্ষিণ কোরিয়ার ইনচেয়ন বিমানবন্দরে উড়োজাহাজের ওঠানামা তিন ঘণ্টার জন্য বন্ধ রাখা হয়।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফের এক বিবৃতিতে বলা হয়, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রটি স্থানীয় সময় ভোর সাড়ে পাঁচটার দিকে পিয়ংইয়ংয়ের কাছাকাছি একটি এলাকা থেকে উৎক্ষেপণ করা হয়। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো বিষয়টি নিয়ে বিস্তারিত বিচার-বিশ্লেষণ করছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফের কর্মকর্তা বলেন, হাইপারসনিক বলে মনে হওয়া ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা ব্যর্থ হয়েছে। তবে এর আগে এটি প্রায় ২৫০ কিলোমিটার পথ পাড়ি দেয়।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি নিশ্চিত করেছে জাপানও। দেশটির কোস্টগার্ড বলে, জাপান সাগরে ক্ষেপণাস্ত্রটি আছড়ে পড়ে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.