আজ শুরু ‘গঙ্গা-যমুনাসাংস্কৃতিক উৎসব’

0
99

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে আজ শুরু হচ্ছে গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব। বাংলাদেশ-ভারত দুই দেশের চার হাজারেরও বেশি সংস্কৃতিকর্মী নিয়ে এই উৎসবের আয়োজন করা হয়েছে। সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় উৎসবের দ্বাদশ আসরের উদ্বোধন করবেন নাট্যজন রামেন্দু মজুমদার।

প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। উদ্বোধন পর্বে থাকছে জাতীয় সংগীত, নৃত্য পরিবেশনা ও প্রদীপ প্রজ্বালন। উৎসব উদযাপন পর্ষদের সদস্যরা জানান, এবার মঞ্চনাটকের পাশাপাশি উৎসবে থাকছে নৃত্য, আবৃত্তি, নৃত্যনাট্য ও পথনাটক প্রদর্শনী। বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পরিবেশনার পাশাপাশি শিশু-কিশোর সংগঠনগুলোর নানা পরিবেশনাও থাকবে। জাতীয় নাট্যশালার সামনে উৎসবের মুক্তমঞ্চ নির্মিত হয়েছে।

মঞ্চে প্রতিদিন বিকেলে গান, কবিতা ও নাচের আয়োজন থাকবে। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তন, পরীক্ষণ থিয়েটার হল, স্টুডিও থিয়েটার হল, সংগীত, আবৃত্তি ও নৃত্য মিলনায়তন এবং বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তন এউৎসবের ভেন্যু নির্বাচন করা হয়েছে। যেখানে প্রতিদিন বিকেল ৪টা থেকে হল মঞ্চনাটকের টিকিট পাওয়া যাবে। পাশাপাশি অনলাইনেও পাওয়া যাবে মঞ্চনাটকের অগ্রিম টিকিট।

বাংলাদেশ ও ভারতের অভিন্ন সংস্কৃতির অভিজ্ঞতা বিনিময় এবং জনগণের মৈত্রীর বন্ধন দৃঢ়তর করার লক্ষ্যে ১১ বছর ধরে অনুষ্ঠিত হয়ে আসছে গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব। প্রতি বছরের মতো এবারও উৎসবটি দর্শকের মধ্যে সাড়া ফেলবে বলে আশা প্রকাশ করেছেন আয়োজকরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.