আজ পবিত্র শবেবরাত

0
118
পবিত্র শবেবরাত

পবিত্র শবেবরাত বা লাইলাতুল বরাত আজ মঙ্গলবার দিবাগত রাতে পালিত হবে। ফার্সি শব্দগুচ্ছ ‘শবেবরাতে’র অর্থ ভাগ্যরজনি। ইসলাম ধর্মাবলম্বীদের বিশ্বাস, শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতে পরবর্তী বছরের ভাগ্য নির্ধারিত হয়। তাই এ রাতকে মহিমান্বিত ভাগ্যরজনি হিসেবে পালন করে মুসলিম উম্মাহ। এ রাত বাংলাদেশের মানুষের কাছে উদযাপনেরও।

অনেকের বিশ্বাস, এ রাতে রয়েছে পাপ মোচনের সুযোগ। নির্ধারিত হয় পরবর্তী বছরের হায়াত, রিজিক, আমল। তাই ইবাদত-বন্দেগি, জিকির-আসকার, মিলাদ মাহফিল, নফল নামাজ আদায় ও কোরআন তিলাওয়াতের মাধ্যমে শবেবরাতের রাত অতিবাহিত করেন অনেকেই; করেন মৃত স্বজনদের কবর জিয়ারত।

শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি বাণীতে বলেন, ‘মানুষের ইহকালীন কল্যাণ ও পরকালীন মুক্তির জন্য ইসলামের সুমহান আদর্শ আমাদের পাথেয়। শবেবরাতের এই পবিত্র রজনিতে আমরা সর্বশক্তিমান আল্লাহর দরবারে অশেষ রহমত ও বরকত কামনার পাশাপাশি দেশের অব্যাহত অগ্রগতি, কল্যাণ ও মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্যের প্রার্থনা জানাই। সৌভাগ্যমণ্ডিত পবিত্র শবেবরাতের পূর্ণ ফজিলত আমাদের ওপর বর্ষিত হোক।’

প্রধানমন্ত্রী বাণীতে পবিত্র শবেবরাত উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সকল মুসলমানকে আন্তরিক মোবারকবাদ জানিয়েছেন। তিনি পবিত্র শবেবরাতের মহিমায় উদ্বুদ্ধ হয়ে মানবকল্যাণ ও দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

শবেবরাত মুসলমানের কাছে রমজানের আগমনী বার্তা বয়ে আনে। রমজানের প্রস্তুতি হিসেবে অনেকে আজ ও আগামীকাল রোজা রাখবেন। সন্ধ্যায় প্রতিবেশীর বাড়িতে ইফতার বিতরণের রেওয়াজও রয়েছে। অনেক পরিবারে এ রাতে হালুয়া-রুটি খাওয়ার প্রচলন রয়েছে। বিশেষত পুরান ঢাকায় রুটি ও মাংস বিতরণের ধুম পড়ে। তবে গরুর মাংসের দাম বেড়ে ৮০০ টাকা কেজি হওয়ায় এতে ভাটা পড়েছে এবার। অবশ্য বিশেষ বনরুটির জৌলুস আগের মতোই রয়েছে।

তরুণ-যুবারা রাতভর ঘুরে ঘুরে বিভিন্ন মসজিদে নামাজ আদায় করেন। শবেবরাত উপলক্ষে আজ বাদ মাগরিব বায়তুল মোকাররমসহ প্রতিটি মসজিদে বিশেষ ওয়াজ মাহফিল ও দোয়া হবে। শবেবরাত উপলক্ষে আগামীকাল বুধবার সরকারি ছুটি। সেদিন সংবাদপত্র প্রকাশিত হবে না।

শবেবরাতের পবিত্রতা রক্ষায় বিস্ফোরক দ্রব্য, আতশবাজি, পটকা ও অন্যান্য ক্ষতিকারক দ্রব্য বহন এবং ফোটানো নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মহানগর পুলিশ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.