কোভিডের নতুন বুস্টার ডোজ নাকের ড্রপ

0
196
বিশ্বের বিভিন্ন দেশে করোনার প্রকোপ বেড়েছে। তাই সতর্কতা হিসেবে কলকাতার এক নারী মাস্ক পরে বাইরে বের হয়েছেন। ২২ ডিসেম্বর, ছবি: এএনআই

গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কোভিড পরিস্থিতি পর্যালোচনার পর আজ স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডবীয় রাজ্য সরকারের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেন। ভিডিও কনফারেন্স মারফত ওই বৈঠকে তিনি সবাইকে যুদ্ধকালীন তৎপরতায় প্রস্তুত থাকার অনুরোধ করেন।

নতুন প্রতিষেধক হিসেবে ‘ইনকোভ্যাক’ নাজাল ড্রপ অনুমোদন পেলেও তার দাম সরকারিভাবে কত, তা জানানো হয়নি। সরকারি হাসপাতালে কবে থেকে পাওয়া যাবে, সে কথাও জানানো হয়নি।

সরকারি সূত্রে বলা হচ্ছে, উৎসব মৌসুমে রাজ্য সরকারের কী কী করণীয়, তা এ বৈঠকে বুঝিয়ে বলা হয়েছে। পরিস্থিতির মোকাবিলা কীভাবে করা হবে, সে বিষয়ে আজ বিভিন্ন সরকারি হাসপাতালে মহড়ার আয়োজন করা হয়।

করোনার নতুন এই রূপ, যার নাম ‘বিএফ.৭’, আক্রমণ করে শ্বাসনালির ওপরের অংশে। এতে শ্বাস ও কণ্ঠনালি ক্ষতিগ্রস্ত হয়। তাতে সর্দি জমে। জ্বর, গলাব্যথা ও সর্দি–কাশি হতে পারে। বমি হতে পারে। দেখা দিতে পারে পেটের সমস্যাও।

বিশেষজ্ঞরা বলেছেন, উপসর্গ দেখা দেওয়ামাত্র পরীক্ষা করে নেওয়া ভালো। বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, এই নতুন রূপ একসঙ্গে অনেক মানুষকে সংক্রমিত করার ক্ষমতা রাখলেও এখন পর্যন্ত তা তেমন মারাত্মক নয়। এই রূপের মারণক্ষমতা অমিক্রনের চেয়েও কম। কিন্তু তার তুলনায় সংক্রমণের ক্ষমতা বেশি। নতুন প্রতিষেধক হিসেবে ‘ইনকোভ্যাক’ নাজাল ড্রপ অনুমোদন পেলেও তার দাম সরকারিভাবে কত, তা জানানো হয়নি। সরকারি হাসপাতালে কবে থেকে পাওয়া যাবে, সে কথাও জানানো হয়নি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.