ইসরায়েলের হামলায় ৪২ স্বজনসহ ফিলিস্তিনি সাংবাদিক নিহত

0
142
গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল।

গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলায় আরও এক ফিলিস্তিনি সাংবাদিক নিহত হয়েছেন। একই হামলায় তাঁর পরিবারের আরও ৪২ জন সদস্য নিহত হয়েছেন। ফিলিস্তিনের বার্তা সংস্থা ওয়াফা খবরটি নিশ্চিত করেছে।

নিহত সাংবাদিকের নাম মোহাম্মদ আবু হাসিরা। তিনি ওয়াফাতে কাজ করতেন।
সাংবাদিকদের অধিকার রক্ষায় সোচ্চার বৈশ্বিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) বলেছে, যখন থেকে তারা সাংবাদিক মৃত্যুর তথ্য নথিভুক্ত করছে, তখন থেকে এ পর্যন্ত গত মাসটি ছিল সাংবাদিকদের জন্য সবচেয়ে প্রাণঘাতী। ১৯৯২ সাল থেকে বিশ্বে সাংবাদিক মৃত্যুর সংখ্যা নথিভুক্ত করছে সিপিজে।

কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)-এর হিসাব অনুযায়ী, গত ৭ অক্টোবর ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত শুরুর পর কমপক্ষে ৩৭ জন সাংবাদিক নিহত হয়েছেন। নিহত ব্যক্তিদের মধ্যে ৩২ জন ফিলিস্তিনি, ৪ জন ইসরায়েলি এবং ১ জন লেবাননের নাগরিক।

সিপিজে বলেছে, নিহত ব্যক্তিদের সবাই তাঁদের মৃত্যুর সময় সংঘাতের তথ্য সংগ্রহের দায়িত্বে ছিলেন কি না তা, তারা নিশ্চিত হতে পারেনি।

গত মাসে ইসরায়েল বলেছে, আন্তর্জাতিক বার্তা সংস্থা বলেছে, গাজা উপত্যকায় তাদের যেসব সাংবাদিক কর্মরত আছেন, তাঁদের নিরাপত্তা নিশ্চিত করতে পারছে না তারা।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী বলেছে, গাজা উপত্যকাজুড়ে তারা হামাসকে লক্ষ্য করে হামলা চালাচ্ছে। হামলা চালাতে গিয়ে হামাসের অবস্থানের আশপাশের ভবনগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। ইসরায়েল আরও বলছে, গাজায় সাংবাদিক ও বেসামরিক নাগরিকদের অবস্থানের কাছে সামরিক অভিযান চালাচ্ছে হামাস।

সম্প্রতি গাজায় বিমান হামলায় এএফপির একটি কার্যালয় ক্ষতিগ্রস্ত হয়েছে। গত শনিবার এ ঘটনা তদন্তের জন্য ইসরায়েলি কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে এএফপি।

এএফপির চেয়ারপারসন ফ্যাব্রিস ফ্রাইজ বলেন, ‘আন্তর্জাতিক বার্তা সংস্থার কার্যালয়ে বিমান হামলার ঘটনাটি গাজায় কঠিন পরিস্থিতির মধ্যে কাজ করা সব সাংবাদিকের জন্য অত্যন্ত উদ্বেগের।’

গত সপ্তাহে গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় খান ইউনিস এলাকায় ইসরায়েলি বিমান হামলায় মোহাম্মদ আবু হাতাব নামের একজন নিহত হয়েছেন। তিনি প্যালেস্টাইন টিভি নামের একটি  সংবাদ চ্যানেলে কাজ করতেন। ওই হামলায় তাঁর পরিবারের ১১ সদস্যও নিহত হয়েছেন।

৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের সশস্ত্র সংগঠন হামাস ইসরায়েলের কিব্বুৎজেস কিফার আজা ও নাহালে হামলা চালালে রোয়ি ইদান ও ইয়ানিভ জোহার নামের দুই ইসরায়েলি আলোকচিত্র সাংবাদিক নিহত হন। ইসরায়েলি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, একই দিন একটি সংগীত উৎসবে হামাসের হামলায় দুই ইসরায়েলি সংবাদকর্মী নিহত হয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.