আজ ইলন মাস্কের জন্মদিন

0
119
ইলন মাস্ক

আজ ইলন মাস্কের জন্মদিন। উদ্ভাবক ও উদ্যোক্তা ইলন মাস্ক বেশি পরিচিত পেপ্যাল, স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ও টেসলা মোটরসের সহপ্রতিষ্ঠাতা হিসেবে।

২৮ জুন ১৯৭১
আজ ইলন মাস্কের জন্মদিন
ইলন মাস্ক। এই সময়ে এসে নামটি বিশ্বব্যাপী পরিচিত ও আলোচিত। এই মুহূর্তে বিশ্বের শীর্ষ ধনী তিনি। উদ্ভাবক ও উদ্যোক্তা ইলন মাস্ক বেশি পরিচিত পেপ্যাল, স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ও টেসলা মোটরসের সহপ্রতিষ্ঠাতা হিসেবে।
ইলন রিভ মাস্ক ১৯৭১ সালের ২৮ জুন দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়ায় জন্মগ্রহণ করেন। সেই হিসাবে আজ তাঁর বয়স ৫২ বছর পূর্ণ হলো। পৃথিবীতে বর্তমান ও ভবিষ্যতের বেশ কিছু প্রযুক্তিগত উদ্ভাবন ও উদ্যোগ ইলন মাস্কের হাত ধরে এসেছে। তিনি মহাকাশযান নির্মাণ প্রতিষ্ঠান স্পেসএক্সের প্রতিষ্ঠাতা, প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রধান প্রকৌশলী। সাড়া জাগানো বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারক টেসলা ইনকরপোরেটেডের বিনিয়োগকারী, প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রোডাক্ট আর্কিটেক্ট ইলন মাস্ক। তিনি খুদে ব্লগ লেখার ওয়েবসাইট টুইটারের মালিক ও চেয়ারম্যান। যুক্তরাষ্ট্রের অবকাঠামো ও সুড়ঙ্গ নির্মাণ প্রতিষ্ঠান বোরিং কোম্পানি ও এক্স করপোরেশনের প্রতিষ্ঠাতা তিনি। ইলন মাস্ক কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি নিয়ে কাজ করা প্রতিষ্ঠান নিউরালিংক ও ওপেনএআইয়ের সহপ্রতিষ্ঠাতা। এসবের বাইরে তিনি দাতব্য কাজের প্রতিষ্ঠান মাস্ক ফাউন্ডেশনের প্রেসিডেন্ট।

টেসলার গিগাফ্যাক্টরি পরিদর্শনে আসা সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ইলন মাস্ক। ২৬ জুলাই ২০১৬
টেসলার গিগাফ্যাক্টরি পরিদর্শনে আসা সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ইলন মাস্ক। ২৬ জুলাই ২০১৬রয়টার্স

চলতি মাসে প্রকাশিত ব্লুমবার্গ বিলিওনিয়ার ইনডেক্স ও ফোর্বস সাময়িকীর রিয়েলটাইম বিলিওনিয়ার তালিকার শীর্ষে অবস্থান করছেন ইলন মাস্ক। ব্লুমবার্গের হিসাবে তাঁর মোট সম্পদের পরিমাণ ২২ হাজার ৫০০ কোটি মার্কিন ডলার (২৪ লাখ ৩০ হাজার কোটি টাকার মতো)। ফোর্বসের হিসাবে, মাস্কের মোট সম্পদ ২৩ হাজার ৫০০ কোটি ডলার (২৫ লাখ ৩৮ হাজার কোটি টাকার মতো)।
১৮ বছর বয়সে ইলন মাস্ক কানাডা চলে আসেন। কানাডীয় বংশোদ্ভূত মায়ের কল্যাণে মাস্ক কানাডার নাগরিকত্ব লাভ করেন। তিনি যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি ও পদার্থবিজ্ঞানে স্নাতক ডিগ্রি অর্জন করেন। এরপর ১৯৯৫ সালে তিনি চলে আসেন ক্যালিফোর্নিয়ায়। এখানে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। দুই বছর পর পড়াশোনা ছেড়ে দিয়ে তাঁর ভাই কিমবালের সঙ্গে শহর নির্দেশিকা সফটওয়্যার তৈরির কোম্পানি জিপ-২ প্রতিষ্ঠা করেন। ১৯৯৯ সালে কম্পিউটার নির্মাতা কমপ্যাক ২০ কোটি ৭০ লাখ ডলারে জিপ-২ কিনে নেয়। একই বছর সহপ্রতিষ্ঠাতা হয়ে এক্স ডটকম নামের ডাইরেক্ট ব্যাংক ডাইরেক্ট ব্যাংক প্রতিষ্ঠা করেন ইলন মাস্ক। ২০০০ সালে এক্স ডটকম ও কনফিনিটি একীভূত হয়ে অনলাইন লেনদেন প্রতিষ্ঠান পেপ্যাল প্রতিষ্ঠিত হয়। ২০০২ সালে ১৫০ কোটি ডলারে অনলাইন নিলাম প্রতিষ্ঠান ইবে পেপ্যাল কিনে নেয়।

২০০২ সালে ১৭ কোটি  ৫৮ লাখ ডলারে ইলন মাস্ক মহাকাশ পরিবহন প্রতিষ্ঠান স্পেসএক্স প্রতিষ্ঠা করেন। ২০০৪ সালে তিনি প্রারম্ভিক বিনিয়োগকারী হিসেবে যোগ দেন টেসলায়। ২০০৬ সালে সৌরবিদ্যুৎ কোম্পানি সোলার সিটি তৈরিতে সহায়তা করেন ইলন মাস্ক। ২০১৫ সালে তিনি সহপ্রতিষ্ঠাতা হিসেবে অলাভজনক কৃত্রিমবুদ্ধিমত্তা প্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠান ওপেনএআই গড়ে তোলেন। একই বছর স্নায়ুপ্রযুক্তি উন্নয়ন প্রতিষ্ঠান নিউরালিংক গড়ে তোলেন। এই কোম্পানি ব্রেইন-কম্পিউটার ইন্টারফেস উন্নয়নে কাজ করে। ইলন মাস্ক তাঁর বোরিং কোম্পানি থেকে উচ্চ গতির পরিবহন প্রযুক্তি হাইপারলুপের প্রস্তাবও দেন। ২০২২ সালে ইলন মাস্ক ৪ হাজার ৪০০ কোটি ডলারে টুইটার অধিগ্রহণ করেন।

২৮ জুন ২০১১
মাইক্রোসফট নিয়ে এল অফিস ৩৬৫
অফিস ৩৬৫ ব্র্যান্ড নাম প্রথম ২০১০ সালে চালু করে মাইক্রোসফট। এটি মূলত গ্রাহক হয়ে সফটওয়্যার ব্যবহারের একটি সেবা। এর সঙ্গে এক্সচেঞ্জ, শেয়ারপয়েন্ট ও লিংক সার্ভারের মতো হোস্টিং এবং অফিস সফটওয়্যার ওয়েবভিত্তিক করা হয়। ক্লাউডভিত্তিক অফিস ৩৬৫ চালু হয় ২০১১ সালের ২৮ জুন। এতে অফিস স্যুটের সব সফটওয়্যার, ওয়ানড্রাইভ, স্কাইপ ইত্যাদি যোগ করা হয়। ২০২০ সালের ২১ এপ্রিল অফিস ৩৬৫ নাম বদল করে মাইক্রোসফট ৩৬৫ রাখা হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.