ইরানে হিজাব না পরায় অভিনেত্রী আফসানের ২ বছরের স্থগিত কারাদণ্ড

0
109
ইরানের অভিনেত্রী আফসানে বায়েগান

জনসম্মুখে হিজাব না পরার দায়ে ইরানের প্রখ্যাত অভিনেত্রী আফসানে বায়েগানকে দুই বছরের স্থগিত কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। গতকাল বুধবার স্থানীয় সংবাদমাধ্যমে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

বিচারক রায়ে বলেছেন, পরিবারবিরোধী মনোভাবের কারণে আফসানেকে প্রতি সপ্তাহে একদিন বাধ্যতামূলকভাবে মনোবিদের দ্বারস্থ হয়ে কাউন্সেলিং নিতে হবে। চিকিৎসার পর তাঁর স্বাস্থ্যবিষয়ক সনদ আদালতে দিতে হবে।

শুধু তা-ই নয়, আফসানের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে দুই বছরের জন্য নিষেধাজ্ঞা জারি করেছেন আদালত।

ইরানে নারীদের জন্য জনসম্মুখে মাথা ঢেকে বা হিজাব পরে চলাফেরা করা বাধ্যতামূলক। এ আইন ভেঙেছেন ৬১ বছর বয়সী আফসানে। তাঁর বিরুদ্ধে অভিযোগ, আফসানে হিজাব না পরে একটি চলচ্চিত্র প্রদর্শনীতে অংশ নিয়েছেন। পরে সেই ছবি তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন।

গত বছর পুলিশি হেফাজতে মাসা আমিনি নামের এক কুর্দি তরুণীর মৃত্যু ঘিরে উত্তাল হয়ে উঠেছিল ইরান। হিজাবনীতি ভঙ্গ করার অভিযোগে দেশটির নীতি পুলিশ মাসাকে আটক করেছিল। পুলিশি হেফাজতে গত ১৬ সেপ্টেম্বর মাসার মৃত্যু হয়।

মাসার পরিবারের দাবি, মাসাকে নির্যাতন করে হত্যা করা হয়েছে। তারা এ ঘটনায় মামলাও করেছে। মাসার মৃত্যুর ঘটনায় ইরানে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এই বিক্ষোভ ঠেকাতে দমন-পীড়ন চালায় দেশটির নিরাপত্তা বাহিনী। বিক্ষোভে ইরানজুড়ে তিন শতাধিক মানুষের প্রাণ গেছে। আটক করা হয়েছে হাজারেরও বেশি বিক্ষোভকারীকে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.