ইন্টারনেট বন্ধ থাকায় চরম ভোগান্তিতে বিদ্যুতের প্রিপেইড গ্রাহকরা

0
30
ভোগান্তিতে পড়েন বিদ্যুতের প্রিপেইড মিটার সেবা গ্রহণকারীরা

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে গত ১৮ জুলাই থেকে দেশজুড়ে ইন্টারনেট পরিষেবা বন্ধ রয়েছে। এর ফলে চরম ভোগান্তিতে পড়েন বিদ্যুতের প্রিপেইড মিটার সেবা গ্রহণকারীরা। ইন্টারনেট না থাকার কারণে মিটার রিচার্জ করতে ভোগান্তিতে পড়তে হয় তাদের।

প্রিপেইড মিটারে রিচার্জ করার জন্য সাধারণত মোবাইলভিত্তিক ব্যাংকিং অ্যাপ তথা বিকাশ, নগদ, রকেট, উপায় ইত্যাদি ব্যবহার করা হয়। এর মাধ্যমে ঘরে বসেই বিল পরিশোধের কাজটি করা যায়। তবে ইন্টারনেট বন্ধ হওয়ার পর এই সেবাটি বন্ধ হয়ে যায়।

এ বিষয়ে সৈকত খান নামের এক গ্রাহক বলেন, গত ১৮ জুলাই রাতে আমাদের মিটারের টাকা শেষ হয়ে যায়। ইন্টারনেট না থাকার কারণে রিচার্জ করতে দোকানে যেতে হয়। কিন্তু এলাকার কোনো দোকানির অ্যাকাউন্টে রিচার্জ করার মতো টাকা ছিল না। কখন টাকা আসবে, কারফিউয়ের কারণে সে নিশ্চয়তাও তারা দিতে পারছিলেন না।

রিয়াদ হোসেন নামের আরেক গ্রাহক বলেন, শুক্রবার সকালে আমার মিটারের লিমিট শেষ হয়ে গেলে রিচার্জের জন্য দোকানে যাই। কিন্তু দোকানদার জানান, টাকা নেই। কখন আসবে সেটাও শিওর না। পরে বিকেলে কারফিউ শিথিলের পর এজেন্টরা টাকা নিয়ে এলে রিচার্জ করা সম্ভব হয়।

এ বিষয়ে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) ব্যবস্থাপনা পরিচালক আবদুল্লাহ নোমান বলেন, ইন্টারনেট সেবা বন্ধ হওয়ার পর গ্রাহকদের মিটার রিচার্জ করতে ভোগান্তির মুখে পড়তে হয়েছিল। তবে এ ভোগান্তি নিরসনে আমরা এলাকাভিত্তিক অফিসগুলো ২৪ ঘণ্টার জন্য ওপেন করে দিয়েছি। সেখানে গ্রাহকরা কার্ড ও টাকা নিয়ে গেলে ডিপিডিসির কর্মীরা রিচার্জ করে দিচ্ছে। এ ছাড়া রাজধানীর বিভিন্ন স্থানে ডিপিডিসির বুথ খোলা হয়েছে। সেখানে গিয়েও গ্রাহকরা মিটার রিচার্জ করতে পারবেন। গত দুই দিন (শুক্র-শনি) গ্রাহকের প্রচুর চাপ ছিল, তবে এখন তা স্বাভাবিক হয়ে গেছে।

অপরদিকে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের (ডেসকো) মুখপাত্র মলয় দেবনাথ বলেন, মিটার রিচার্জের ক্ষেত্রে গ্রাহকদের ভোগান্তি নিরসনে আমরা একটি লোন সিস্টেম চালু করেছি। এক্ষেত্রে গ্রাহকরা নিকটস্থ ডেসকো অফিস থেকে তিন হাজার থেকে সর্বোচ্চ পাঁচ হাজার টাকা লোন নিতে পারবেন, তা পরবর্তীতে সমন্বয় করে কেটে নেওয়া হবে।

তিনি বলেন, ইতোমধ্যে অনেক গ্রাহক এ সুবিধা নিয়েছেন। অনেকেই মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে রিচার্জ করতে পেরেছেন, তবে যারা পারেননি তারা লোন নেওয়ার মাধ্যমে রিচার্জ করতে পারবেন।

উল্লেখ্য, ঢাকার দুই বিদ্যুৎ বিতরণ সংস্থা ডিপিডিসি ও ডেসকোর গ্রাহকের পরিমাণ প্রায় ২০ লাখের কাছাকাছি। ইন্টারনেট সেবা বন্ধ হওয়ার পর তাদের অনেকের ভোগান্তিতে পড়তে হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.