ইউরো–কোপা আমেরিকার শেষ চারে কে কার মুখোমুখি

0
40
ইউরো–কোপার সেমিতে চোখ থাকবে স্পেন ও আর্জেন্টিনার ওপর, ইনস্টাগ্রাম

শেষ হয়েছে দুই মহাদেশীয় শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা ইউরো ও কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালের লড়াই। চারটি করে দল এখন অপেক্ষায় আছে সেমিফাইনালের লড়াইয়ে মাঠে নামার, যেখানে আর একটি ম্যাচ জিতলেই স্বপ্নের ফাইনাল।

ইউরোয় যে চার দল সেমির টিকিট পেয়েছে, সেগুলো হলো স্পেন, ফ্রান্স, ইংল্যান্ড ও নেদারল্যান্ডস। অন্যদিকে কোপা আমেরিকায় সেমিফাইনাল খেলবে আর্জেন্টিনা, কানাডা, উরুগুয়ে ও কলম্বিয়া। এই দলগুলো কোন দিন, কখন একে অপরের মুখোমুখি হবে, একনজরে দেখে নেওয়া যাক।

ইউরো ২০২৪

প্রথম সেমিফাইনাল

স্পেন-ফ্রান্স
৯ জুলাই, মঙ্গলবার, রাত ১টা

এবারের ইউরোতে দুর্দান্ত ফুটবল খেলছে স্পেন। গ্রুপ পর্বে ইতালি-ক্রোয়েশিয়ার মতো দলকে হারানোর পর নকআউটে তারা হারিয়েছে জর্জিয়া ও জার্মানিকে। স্টুটগার্টে জার্মানির বিপক্ষে রুদ্ধশ্বাস এক লড়াইয়ের পর স্পেন জিতেছিল ২-১ গোলে। সেমিফাইনালেও ফেবারিট হিসেবে মাঠে নামবে তারা। অন্যদিকে সেমিফাইনালে উঠলেও এখন পর্যন্ত মন ভরাতে পারেনি ফ্রান্সের ফুটবল।

দারুণ ছন্দে আছে স্পেন
দারুণ ছন্দে আছে স্পেন, উয়েফা

এমনকি ওপেন প্লেতে (পেনাল্টি, ফ্রি-কিক-আত্মঘাতী গোল বাদ দিয়ে) এখন পর্যন্ত কোনো গোলই করতে পারেনি তারা। নাকের চোটের কারণে মাস্ক পরে খেলা কিলিয়ান এমবাপ্পেকেও দেখা যায়নি সেরা ছন্দে। তবে বড় ম্যাচে ফ্রান্স বরাবরই ভিন্ন দল। কে জানে, শেষ দুই ম্যাচের জন্য তারা সব জমিয়ে রেখেছে কি না! তেমনটা হলে কপাল পুড়তে পারে স্পেনের।

দ্বিতীয় সেমিফাইনাল

ইংল্যান্ড-নেদারল্যান্ডস
১০ জুলাই, বুধবার, রাত ১টা

ফ্রান্সের মতো ইংল্যান্ডের ইউরোও খুব একটা ভালো যায়নি। দলে সময়ের অন্যতম সেরা তারকাদের নিয়েও ইংল্যান্ডে হতশ্রী ফুটবল সমালোচনার মুখে পড়েছে। এমনকি টুর্নামেন্টের মাঝপথে গ্যারেথ সাউথগেটকে ছাঁটাইয়ের দাবিও উঠেছে। তবে যতই সমালোচনা থাকুক, ইংল্যান্ড ঠিকই ইউরোর সেমিফাইনালে উঠে গেছে।

গতবারের রানার্সআপরা এবার আর খালি হাতে ফিরতে চায় না। তবে ইংল্যান্ডের প্রতিপক্ষ নেদারল্যান্ডসও সহজে ছাড় দেব না। ২০ বছর পর সেমিফাইনালে ওঠা ডাচদের শুরুটা নড়বড়ে হলেও নকআউটে পর্বে দারুণ খেলেছে তারা। ফলে ইংল্যান্ড-নেদারল্যান্ডসের ফাইনালে যাওয়ার লড়াইটা রোমাঞ্চকর হয়ে উঠতে পারে।

টানা দ্বিতীয় কোপা আমেরিকা জয়ের স্বপ্ন দেখছে আর্জেন্টিনা
টানা দ্বিতীয় কোপা আমেরিকা জয়ের স্বপ্ন দেখছে আর্জেন্টিনা, এএফপি
কোপা আমেরিকা

প্রথম সেমিফাইনাল

আর্জেন্টিনা-কানাডা
১০ জুলাই, বুধবার, সকাল ৬টা

স্বপ্নের মতো সময় পার করছে আর্জেন্টিনা। ২০২১ সালে কোপা আমেরিকা জয়ের পর আর পেছনে ফিরে তাকায়নি লিওনেল স্কালোনির দল। ৩৬ বছর পর আবার বিশ্বকাপ শিরোপা জিতেছে তারা। এবার আর্জেন্টিনার সামনে সুযোগ কোপার টানা দ্বিতীয় শিরোপা জয়ের। নিজেদের সেরাটা দেখাতে না পারলেও সেমিফাইনাল পর্যন্ত আসতে খুব একটা সমস্যা হয়নি আর্জেন্টিনার। এখন ফাইনালে যাওয়ার পথে তাদের প্রতিপক্ষ কানাডা, যারা এবারই প্রথম কোপা আমেরিকা খেলতে এসেছে। আর প্রথম আসরেই চমক দেখিয়ে সেমিতে পৌঁছে গেছে কানাডা। তবে সেমিতে আর্জেন্টিনার বাধা টপকানো এভারেস্টের চূড়ায় ওঠার মতোই কঠিন কিছু হবে।

দ্বিতীয় সেমিফাইনাল

কলম্বিয়া-উরুগুয়ে
১১ জুলাই, বৃহস্পতিবার, সকাল ৬টা

এবারের কোপা আমেরিকায় দুর্দান্ত ফুটবল খেলছে কলম্বিয়া ও উরুগুয়ে। সম্ভবত টুর্নামেন্টে সবচেয়ে ছন্দে থাকা দুটি দলও তারা। ব্রাজিলের গ্রুপ থেকে ব্রাজিলকে রুখে দিয়ে গ্রুপ সেরা হয়ে শেষ আটে উঠেছে কলম্বিয়া। আর আজ সেমিতে যাওয়ার পথে হামেস রদ্রিগেজ-লুইস দিয়াজরা ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে পানামাকে। এমনকি সব মিলিয়ে টানা ২৭ ম্যাচে অপরাজিতও আছে দলটি।

দারুণ ছন্দে থাকা কলম্বিয়ার চোখ এখন ফাইনালে। অন্যদিকে গ্রুপ পর্বে তিন ম্যাচের তিনটিতেই জিতে কোয়ার্টার ফাইনালের টিকিট পেয়েছিল উরুগুয়ে। আর শেষ আটে আজ ব্রাজিলকে পেছনে ফেলে সেমিতেও পৌঁছে গেছে মার্সেলো বিয়েলসার দল। আগামী বৃহস্পতিবার ফাইনালে চোখ রেখেই কলম্বিয়ার মুখোমুখি হবেন নুনিয়েজ-ভালভের্দেরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.