সাদা দলের শিক্ষকদের মানববন্ধন ঘিরে মহড়া-অবস্থান, অভিযোগ ছাত্রলীগের বিরুদ্ধে

0
114
অপরাজেয় বাংলার পাদদেশের সামনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাদা দলের শিক্ষকদের মানববন্ধন

বিএনপি ও জামায়াত-সমর্থক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন সাদা দলের মানববন্ধন কর্মসূচিকে ঘিরে অবস্থান ও মহড়া দিয়েছেন একদল শিক্ষার্থী। তাঁরা নিজেদের সাধারণ শিক্ষার্থী হিসেবে পরিচয় দিয়েছেন। তবে মানববন্ধনে অংশগ্রহণকারীরা বলছেন, তাঁরা ছাত্রলীগের একটা অংশ।

আজ সোমবার দুপুর ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশ এলাকায় এমন ঘটনা ঘটে। এমন ঘটনার নিন্দা জানিয়েছেন সাদা দলের শিক্ষকেরা।

আজ সোমবার বেলা সাড়ে ১১টার একটু পর অপরাজেয় বাংলার পাদদেশের সামনে পূর্বঘোষিত কর্মসূচি শুরু করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাদা দলের শিক্ষকেরা। নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীন আগামী জাতীয় সংসদ নির্বাচন দাবি এবং নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি ও হামলা-মামলার মাধ্যমে বিরোধী রাজনৈতিক দমনপীড়নের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে এই কর্মসূচি হয়।

এমন সময় শিক্ষকদের মুখোমুখি ১০ ফুটের মতো দূরত্বে একটি করে ফেস্টুন নিয়ে দাঁড়ান ১৫ জন শিক্ষার্থী। সেসব ফেস্টুনের প্রতিটিতে লেখা ‘বিএনপি জামাত জোটের ভোট জালিয়াতি’। আর সেসব ফেস্টুনে বিভিন্ন সংবাদপত্রের বিএনপির বিভিন্ন অনিয়মের চিত্র তুলে ধরা হয়। এসব শিক্ষার্থীরা বলেন, তাঁদের কোনো রাজনৈতিক পরিচয় নেই।

এই ১৫ শিক্ষার্থীর পেছনে বটতলায় কয়েক শ শিক্ষার্থীকে অবস্থান নিতে দেখা যায়। তাঁরা সাদা দলের শিক্ষকদের মানববন্ধনকে কেন্দ্র করে একাধিকবার মহড়া দেন। এ সময় সাদা দলের শিক্ষকদের উদ্দেশে তাঁদের ‘শেইম’সহ নানা মন্তব্য করতে দেখা যায়।
দুপুর সাড়ে ১২টার পর সাদা দলের শিক্ষকদের মানববন্ধন শেষ হয়। পুরো সময়জুড়ে সেই শিক্ষার্থীদের অবস্থান করতে দেখা যায়।

‘বিএনপি জামাত জোটের ভোট জালিয়াতি’ ফেস্টুন হাতে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন অ্যান্ড ফিল্ম বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী পরিচয় দিয়ে মো. ইউসুফ তুহিন নামের একজন বলেন, ‘সাদা দলের শিক্ষকেরা নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারসহ বেশ কিছু দাবিতে এখানে দাঁড়িয়েছেন। তাঁদের তত্ত্বাবধায়ক সরকারের দাবি সংবিধান বহির্ভূত, সে জন্য আমরা এখানে দাঁড়িয়েছি। তা ছাড়া কখনো আমরা তাঁদের দেখিনি যে দেশের যত অর্জন রয়েছে, ভালো কিছু রয়েছে, সেসবের প্রশংসা বা কর্মসূচি পালন করেছেন।’

কোনো রাজনৈতিক পরিচয় আছে কি না, জানতে চাইলে ইউসুফ তুহিনসহ একাধিক শিক্ষার্থী বলেন, তাঁরা সাধারণ শিক্ষার্থী।

শিক্ষকদের মুখোমুখি ১০ ফুটের মতো দূরত্বে একটি করে ফেস্টুন নিয়ে দাঁড়ান ১৫ জন শিক্ষার্থী
শিক্ষকদের মুখোমুখি ১০ ফুটের মতো দূরত্বে একটি করে ফেস্টুন নিয়ে দাঁড়ান ১৫ জন শিক্ষার্থীছবি: শুভ্র কান্তি দাশ

মানববন্ধন কর্মসূচির সভাপতির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাদা দলের আহ্বায়ক অধ্যাপক মো. লুৎফর রহমান বলেন, ‘আজ আমাদের গণতান্ত্রিক কর্মসূচিকে বাধাগ্রস্ত করার জন্য কিছু ছাত্র আমাদের সামনে দাঁড়িয়েছে। আমরা বড় মহড়াও দেখেছি। এসবের মধ্য দিয়ে তারা আমাদের আজকের দাবির যৌক্তিকতা অনেকটা প্রমাণ করেছে তারা। আমরা তাদের অবস্থান ও মহড়ার নিন্দা জানাই।’

এক প্রশ্নের জবাবে লুৎফর রহমান বলেন, ‘তাঁরা একটু আগে ছাত্রলীগের নামে স্লোগান দিয়েছেন। আমরা মনে করি, এখানে যাঁরা দাঁড়িয়ে আছেন, তাঁরা ছাত্রলীগেরই একটা অংশ।’

এ সময় আরও বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাদা দলের সাবেক আহ্বায়ক অধ্যাপক আকতার হোসেন খান, সাদা দলের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক সিদ্দিকুর রহমান খান, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক মামুন আহমেদ, ব্যাংকিং ও ইনস্যুরেন্স বিভাগের অধ্যাপক শহিদুল ইসলাম প্রমুখ। সাদা দলের এই মানববন্ধন সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল হলের প্রভোস্ট মো. মহিউদ্দিন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.