ভারতে নির্মাণাধীন রেলসেতু ভেঙে ১৭ শ্রমিক নিহত

0
145
মিজোরামে নির্মাণাধীন রেলসেতু ভেঙে পড়েছে। ছবি: এনডিটিভি থেকে নেওয়া

ভারতের মিজোরাম রাজ্যে নির্মাণাধীন রেলসেতু ভেঙে ১৭ জন শ্রমিক নিহত হয়েছেন। ধ্বংসস্তূপ থেকে তাঁদের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ধ্বংসস্তূপের নিচে আরও অনেকের আটকে থাকার সম্ভাবনা রয়েছে।

আজ বুধবার সকাল ১১টার দিকে রাজ্যের রাজধানী আইজল থেকে ২১ কিলোমিটার দূরে সাইরাং এলাকায় মর্মান্তিক এই দুর্ঘটনা ঘটে।

জানা গেছে, দুর্ঘটনার সময় ওই সেতুতে অন্তত ৪০ জন কর্মী কাজ করছিলেন। তাদের অনেকেরই এখনো খোঁজ মেলেনি।

মিজোরাম রাজ্য সরকারের উদ্ধারকারী বাহিনী ও ইয়ং মিজো অ্যাসোসিয়েশনের সাইরাং শাখা উদ্ধারকাজ চালাচ্ছে।দুর্ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ, প্রশাসন ও রেলের উচ্চপদস্থ কর্মকর্তারা।

আইজলকে ভারতের জাতীয় রেলওয়ে নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত করতে কুরুং নদীর ওপর তৈরি করা হচ্ছে এই সেতু। এটি বৈরাবি ও সাইরাং রেলস্টেশনের মধ্যে অবস্থিত। সেতুর পিয়ারের উচ্চতা ১০৪ মিটার।

ইতোমধ্যে এই দুর্ঘটনায় ক্ষতিপূরণ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিহতদের পরিবারকে দুই লক্ষ রুপি এবং আহতদের ৫০ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা করা হয়েছে। প্রধানমন্ত্রী তাঁর এক্স হ্যান্ডেলে (সাবেক টুইটার) লিখেছেন, ‘মিজোরামের ঘটনায় ব্যথিত। আহতদের দ্রুত সুস্থতা কামনা করি। উদ্ধার কাজ চলছে।’

মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গাও সামাজিক যোগাযোগ মাধ্যমে শোক প্রকাশ করেছেন। তিনি লিখেছেন, ‘আইজলের কাছে সাইরাং-এ নির্মাণাধীন রেলসেতু ভেঙে পড়েছে, অন্তত ১৭ জন শ্রমিক মারা গেছেন। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। উদ্ধারকাজ চলছে। এই দুর্ঘটনায় আমি গভীরভাবে মর্মাহত ও ক্ষতিগ্রস্ত। আমি সমস্ত শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি। উদ্ধার অভিযানে সাহায্য করার জন্য যারা এগিয়ে এসেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।’

পশ্চিমবঙ্গ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও টুইটারে শোক জানিয়েছেন। তিনি জানিয়েছেন, নিহতদের মধ্যে তার রাজ্যের মালদহের কয়েকজন রয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.