আরব সাগরে ঘণীভূত হচ্ছে ঘূর্ণিঝড় বিপর্যয়, ভারতের ৩ রাজ্যে সতর্কতা

0
119
ঘূর্ণিঝড় বিপর্যয়

‘অতি শক্তিশালী’ ক্যাটাগরির ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ আরব সাগরে আরও ঘণীভূত হচ্ছে এবং ভারতীয় উপকূলের দিকে ধেয়ে আসছে। ভারতের গুজরাট, কেরালা ও কর্ণাটক উপকূলে সতর্কতা জারি করা হয়েছে। লক্ষদ্বীপ এবং ওই তিন রাজ্যের  জেলেদের সমুদ্রে মাছ ধরতে যেতে বারণ করা হয়েছে। খবর: টাইমস অব ইন্ডিয়া’র।

গুজরাটের উপকূলীয় জেলা পোরবন্দর থেকে ৬৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে ঘূর্ণিঝড়টি অবস্থান করছে বলে জানায় এনডিটিভি। রাজ্যের বুলশের জেলার আরব সাগর উপকূলীয় অঞ্চলে বড় ঢেউ দেখা দিয়েছে। রাজ্যের তিথাল সমুদ্র সৈকতে আগামী ১৪ জুন পর্যন্ত পর্যটকদের যাওয়া নিষিদ্ধ করা হয়েছে।

ভারতীয় আবহাওয়া দপ্তর (আইএমডি) শনিবার ভোর সাড়ে ৫টায় দেওয়া পূর্বাভাসে জানায়, ঘূর্ণিঝড়টি আগামী ২৪ ঘণ্টায় আরও ঘণীভূত হয়ে ভারতের উত্তর-উত্তরপূর্ব উপকূলের দিকে ধেয়ে আসছে। শনিবার ভোরের ওই পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে আরও ঘণীভূত হয়ে কেরালা, কর্ণাটক ও লক্ষদ্বীপ উপকূলে আঘাত হানতে পারে।

পূর্বাভাসে ঘূর্ণিঝড়টির বাতাসের গতিবেগ শুরুর দিকে অর্থাৎ শনিবার (১০ জুন) ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার এবং ১৩ ও ১৪ জুনের দিকে সর্বোচ্চ ঘণ্টায় ৭০ কিলোমিটার পর্যন্ত উঠতে পারে।

ঘূর্ণিঝড়টির নাম ‘বিপর্যয়’ দিয়েছে বাংলাদেশ, বাংলায় এর অর্থ ‘দুর্যোগ’ বা ‘ভয়াবহতা’। বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) ২০২০ সালে উত্তর ভারত সাগর, আরব সাগর ও বঙ্গোপসাগরের ঘূর্ণিঝড়গুলোর নামকরণ করে রাখে।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.