সরকারি কর্মচারীদের গ্রেড পরিচিতি স্পষ্ট করলো জনপ্রশাসন মন্ত্রণালয়

0
114
জনপ্রশাসন মন্ত্রণালয়

সরকারি কর্মচারীদের বিদ্যমান বেতন গ্রেডভিত্তিক পরিচিতির সঙ্গে পুরাতন শ্রেণিভিত্তিক পরিচিতির সম্পর্ক স্পষ্ট করে দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। মন্ত্রিপরিষদ সচিব, সকল মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে বিষয়টি জনপ্রশাসন মন্ত্রণালয়ের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে।

মঙ্গলবার পাঠানো এ সংক্রান্ত সিদ্ধান্তে বলা হয়েছে, সরকারি চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ, ২০১৫ এর অনুচ্ছেদ ৮ অনুযায়ী বর্তমানে বলবৎ এ সংক্রান্ত অন্য কোনো বিধি-বিধানে যা থাকুক না কেন, কর্মচারীরা ১ম, ২য়, ৩য় ও ৪র্থ শ্রেণিতে বিভাজনের বিদ্যমান ব্যবস্থার পরিবর্তে বেতন স্কেলের গ্রেডভিত্তিক পরিচিত হবেন।

এতে বলা হয়, এ নির্দেশনা অনুযায়ী জাতীয় বেতন স্কেল ২০১৫-এ ১ম, ২য়, ৩য় ও ৪র্থ শ্রেণির পরিবর্তে ২০টি গ্রেডের উল্লেখ করা হয়েছে। এই পরিবর্তনের ফলে সংশ্লিষ্ট আইন ও বিধি-বিধানেও প্রয়োজনীয় সংশোধনী আনয়নের লক্ষ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২২ মে ২০১৬ তারিখের একটি স্মারকের মাধ্যমে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য সকল মন্ত্রণালয়/বিভাগকে নির্দেশনা প্রদান করা হয়েছে।

তবে পূর্ববর্তী বিধি-বিধানের ভিত্তিতে উল্লেখিত ২০টি গ্রেডের মধ্যে পুরাতন ১ম শ্রেণি হলো গ্রেড-১ থেকে গ্রেড-৯, ২য় শ্রেণি হলো গ্রেড-১০ থেকে গ্রেড-১৩ (যে সমস্ত পদ ২য় শ্রেণির গেজেটেড পদমর্যাদা সম্পন্ন)।

এতে আরও বলা হয়, পুরাতন ৩য় শ্রেণি হলো গ্রেড-১৩ (যে সমস্ত পদ গেজেটেড পদমর্যাদা সম্পন্ন নয়) থেকে গ্রেড-১৬ এবং ৪র্থ শ্রেণি হলো গ্রেড-১৭ থেকে গ্রেড-২০ পর্যন্ত।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.