বিনা প্রতিদ্বন্দ্বিতা ঠেকাতে বিকল্প প্রার্থী রাখার পরামর্শ শেখ হাসিনার

0
78
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়া ঠেকাতে বিকল্প (ডামি) প্রার্থী রাখার পরামর্শ দিয়েছেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি স্বতন্ত্র প্রার্থীদের চাপ প্রয়োগ না করতেও আওয়ামী লীগের প্রার্থীদের নির্দেশ দিয়েছেন।

রোববার গণভবনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন শেখ হাসিনা। উপস্থিত একাধিক সূত্র এ তথ্য জানিয়েছেন।

সূত্র বলছে, শেখ হাসিনা বলেছেন, ভোটে কারও মনোনয়নপত্র বাতিল হয়ে যেতে পারে। ফলে কোনো আসনে প্রার্থী শূন্য হয়ে পড়তে পারে বা আওয়ামী লীগের প্রার্থী ছাড়া অন্য কেউ থাকবে না। এ ক্ষেত্রে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ার সুযোগ তৈরি হবে। তিনি তা চান না।

২০১৪ সালে বিএনপিবিহীন ভোটে ১৫৩ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন আওয়ামী লীগ, তাদের জোট ও সমমনা দলের নেতারা।

আওয়ামী লীগের দলীয় সূত্র বলছে, এবার জোট–মহাজোট হবে কি না, তা নিয়ে দলের নীতিনির্ধারকদের মধ্যে দ্বিধাদ্বন্দ্ব আছে। মনোনয়ন প্রত্যাহারের শেষ সময়ে এসে কোনো কোনো দল ভোট থেকে সরে দাঁড়াতে পারে। এ জন্যই বিকল্প প্রার্থী রাখার কথা বলেছেন।

মতবিনিময় সভায় অংশ নেওয়া সূত্র জানায়, প্রধানমন্ত্রী বলেছেন বিএনপি হয়তো দলগতভাবে ভোটে অংশ নেবে না। কিন্তু দলটির অনেক নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটে অংশ নিতে পারেন। দলীয় নেতারা যাতে এসব প্রার্থীকে চাপ না দেন, সেই নির্দেশনা দেন আওয়ামী লীগ সভাপতি।

সূত্র আরও জানায়, ভোট নিয়ে নানা ষড়যন্ত্রের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, নির্বাচনের তফসিল পিছিয়ে দেওয়ার জন্য নানা ষড়যন্ত্র হয়েছে। ভোটের পর অর্থনৈতিক চাপ আসতে পারে। কিন্তু এসব নিয়ে তিনি ভিত নন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা। কোনো চাপেই মাথা নত করবেন না। বাংলাদেশকে ব্যবহার করে তৃতীয় কোনো দেশে আক্রমণের চেষ্টা আছে বলে তিনি জানান। বেঁচে থাকতে এমন সুযোগ কাউকে দেবেন না বলে জানান প্রধানমন্ত্রী।

আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেতে ৩ হাজার ৩৫৬টি আবেদন জমা হয়েছিল। তাঁদের সবাইকে গণভবনে ডাকা হয়েছিল। উপস্থিত মনোনয়নপ্রত্যাশীদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, এত আবেদন থেকে ৩০০ জনকে বাছাই করা কঠিন। সব মনোনয়ন যথার্থ না–ও হতে পারে। তবে যাঁকেই মনোনয়ন দেওয়া হয়েছে, তাঁর পক্ষে কাজ করতে হবে। প্রার্থীদের বিরুদ্ধে অনেকেই তাঁকে খুদে বার্তা পাঠান। এটা বারণ করে এ ধরনের বার্তা যিনি পাঠাবেন, তাঁকে দল থেকে বের করে দেওয়ার হুঁশিয়ারি দেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.