আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প, নিহত ২ হাজার

0
100
আফগানিস্তানের হেরাত প্রদেশের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত গ্রাম জান্দেহ জান। ছবি: এএফপি

পশ্চিম আফগানিস্তানের হেরাত প্রদেশে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে নিহতের সংখ্যা দুই হাজার ছাড়ি গেছে বলে জানিয়েছে দেশটির সরকার।

রোববার কাতারে অবস্থানরত তালেবান সরকারের মুখপাত্র সুহাইল শাহিন আলজাজিরাকে এ তথ্য জানান। তিনি বলেন, ক্ষতিগ্রস্তদের জন্য তাঁবু এবং খাদ্য ও চিকিৎসা সামগ্রী জরুরি। আন্তর্জাতিক বেসরকারি সংস্থাগুলোর প্রতি সহযোগিতার হাত বাড়ানোর আহ্বান জানান তালেবান মুখপাত্র।

রোববার আফগানিস্তানের তালেবান সরকারের ডেপুটি মুখপাত্র বিলার কারিমি এএফপিকে বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে, বাস্তবে ভূমিকম্পে নিহতের সংখ্যা অনেক অনেক বেশি। এক হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। তবে শেষমেশ এ সংখ্যা কোথায় গিয়ে ঠেকে তার জন্য অপেক্ষায় আছি।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, ভূমিকম্পে ১২টির বেশি গ্রামে ৬০০টিরও বেশি বাড়িঘর ধ্বংস হয়ে গেছে। চার হাজার ২০০ জনেরও বেশি মানুষ এতে ক্ষতিগ্রস্ত হয়েছে।

৪২ বছর বয়সি বশির আহমাদ সংবাদ সংস্থা এএফপিকে বলেন, ‘প্রথম কম্পনেই সব বাড়িঘর ধসে পড়ে। যারা বাড়ির ভেতরে ছিল সব মারা পড়েছে।’

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, পশ্চিম আফগানিস্তানের সবচেয়ে বড় শহর হেরাতের ৪০ কিলোমিটার উত্তরপশ্চিমে এবারের ভূমিকম্পের উৎপত্তি। ভূমিকম্পের পরপরই অন্তত আটবার পুনরায় কেঁপে ওঠে ওই এলাকা। এগুলোর মাত্রা ছিল ৪ দশমিক ৩ থেকে ৬ দশমিক ৩-এর মধ্যে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.