আন্দোলনে নিহত-আহতদের তালিকা যাচাইয়ে কমিটি, আগামীকালের মধ্যে পাঠানোর নির্দেশ

0
21
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত ও আহতদের তালিকা সরেজমিন যাচাইবাছাই করতে মাঠ প্রশাসনকে নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। এজন্য মাঠপর্যায়ে গিয়ে শহীদদের তালিকা যাচাইবাছাইয়ে ৯ সদস্যের কমিটি গঠনের বিষয়ে জানানো হয়। কমিটিতে স্ব স্ব জেলার জেলা প্রশাসককে (ডিসি) সভাপতি এবং জেলা সিভিল সার্জনকে সদস্য সচিব করার কথা বলা হয়।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব উম্মে হাবিবা স্বাক্ষরিত এক অতি জরুরি চিঠিতে এ তথ্য জানানো হয়।

তাতে বলা হয়েছে, সাম্প্রতিক ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে বিভিন্ন স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে দেশের বিভিন্ন স্থানে শহীদ ও আহতদের একটি খসড়া তালিকা স্বাস্থ্য অধিদফতর কর্তৃক করা হয়েছে। তবে শহীদদের এই তালিকা পূর্ণাঙ্গ করার জন্য সরেজমিনে মাঠ পর্যায়ে যাচাই করা বিশেষ প্রয়োজন। এ অবস্থায় মাঠপর্যায় থেকে তালিকা সরেজমিন যাচাইবাছাই করার লক্ষ্যে গৃহিত কমিটির রূপরেখায় বলা হয়েছে, সংশ্লিষ্ট জেলার ডিসিকে সভাপতি, সিভিল সার্জনকে সদস্য সচিব এবং সদস্য হিসেবে থাকবেন পুলিশ সুপার, মেডিকেল কলেজ বা জেলা সদর হাসপাতালের পরিচালক বা তত্ত্বাবধায়ক, সংশ্লিষ্ট উপজেলার নির্বাহী অফিসার, সমাজসেবা অধিদফতরের উপপরিচালক, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দুইজন সমন্বয়ক ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা।

স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব উম্মে হাবিবা স্বাক্ষরিত এক অতি জরুরি চিঠি

ওই চিঠিতে কমিটির কার্যপরিধি হিসেবে উল্লেখ করা হয়— ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে প্রতিটি জেলার শহীদ ও আহতদের তালিকা সরেজমিন যাচাইবাছাইকরণ, প্রেরিত তালিকায় কোনো তথ্য অসামঞ্জস্যপূর্ণ বা অসম্পূর্ণ থাকলে তা সঠিককরণ, ভুল তথ্য পাওয়া গেলে তা বাতিল করার সুপারিশকরণ, তালিকা বহির্ভূত কোনো শহীদ এবং তার পক্ষে সঠিক তথ্য পাওয়া গেলে তা বিদ্যমান তালিকায় অন্তর্ভুক্তকরণের ব্যবস্থাগ্রহণ, ১৪ সেপ্টেম্বরের মধ্যে প্রেরিত তালিকা সঠিকভাবে যাচাইবাছাই করে পূর্ণাঙ্গ নির্ভুল তালিকা https.aforma.gle/f5nLXK4QfbRuma9 এ লিংকে এবং তালিকার স্বাক্ষরিত হার্ড কপি সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ শাখা, স্বাস্থ্য সেবা বিভাগ বরাবর প্রেরণ করতে হবে।

এই কার্যক্রমে ফোকাল পার্সন হিসেবে উপসচিব উম্মে হাবিবা, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সহকারী সচিব মো. নিকারুজ্জামান সার্বিক সহযোগিতা প্রদান করবেন বলে জানানো হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.