আন্দোলনের মুখে চেয়ারম্যান, ডিনের দায়িত্ব ছাড়লেন অধ্যাপক রহমতুল্লাহ

0
17

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগের শিক্ষার্থীদের আন্দোলনের মুখে আইন অনুষদের ডিন এবং আইন বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন অধ্যাপক রহমতুল্লাহ। আজ বৃহস্পতিবার তিনি উপাচার্যের কাছে পদত্যাগপত্র জমা দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী নীলদলের এই শিক্ষক বৈষম্যবিরোধী আন্দোলনে স্বৈরাচারের পক্ষে দালালি করেছেন এ অভিযোগে গত কয়েকদিন ধরে আন্দোলন করছিলেন শিক্ষার্থীরা। তারা অধ্যাপক রহমতুল্লাহর চেয়ারম্যানের কক্ষে তালা লাগিয়ে লিখে দেন, ‘আইন বিভাগে মেরুদণ্ডযুক্ত শিক্ষক প্রয়োজন’ এবং ‘পদত্যাগ না হওয়া পর্যন্ত অ্যাকাডেমিক কার্যক্রম বন্ধ’।

পদত্যাগপত্রে তিনি লিখেছেন, আইন অনুষদের শিক্ষার্থীরা গত ১৭ আগস্ট আমার ও অনুষদের শিক্ষকদের ব্যক্তিগত ই-মেইলে কোটা সংস্কার আন্দোলনকালে সংঘটিত হত্যাযজ্ঞ, হামলা ও হয়রানি চলাকালে শিক্ষার্থীদের নিকট নিজের অবস্থান স্পষ্ট না করা, নীলদলের মিটিং এবং সংবাদ সম্মেলনে অংশগ্রহণ করা, গত রমজানে বঙ্গবন্ধু টাওয়ারে ‘প্রোডাক্টিভ রমাদান’ অনুষ্ঠানে শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলায় নীরব ভূমিকা পালন—ইত্যাদি অভিযোগ আনে।

তিনি আরও লিখেছেন, উদ্ভূত পরিস্থিতিতে আমার সম্মান, ব্যক্তিগত ও পারিবারিক নিরাপত্তা এবং আইন বিভাগ ও আইন অনুষদে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার স্বার্থে আইন বিভাগের চেয়ারম্যান এবং আইন অনুষদের ডিনের পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হচ্ছি।

সরকার পতনের পর থেকে নীলদলের শিক্ষকদের যারা আওয়ামী লীগের পক্ষে নানা কর্মকাণ্ডে যুক্ত হয়েছেন, নানা সময়ে আওয়ামী লীগের পক্ষে লেজুড়বৃত্তি করেছেন এমন শিক্ষকদের পদত্যাগের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা। ইতোমধ্যে বিভিন্ন অনুষদে বিভাগে পদত্যাগ করার ঘটনা ঘটছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.