আইপিএল: ভারতের ক্রিকেটের মহোৎসব শুরু

0
52
আইপিএল

দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্স আইপিএলকে বিশ্বের অন্যতম বড় স্পোর্টস লিগ বলে অভিহিত করেছেন। নিঃসন্দেহে এটি অনেক বড় একটি ফ্র্যাঞ্চাইজি লিগ। অর্থের ঝনঝনানি, তারকার ছড়াছড়ি ও চমকপ্রদ সব প্রযুক্তির সমন্বয় শুধু আইপিএলে দেখা যায়।

বিশ্বের অন্য সব লিগের তুলনায় তাই আইপিএল দর্শকদের মনে জায়গা করে নেয় বেশি। এমনকি উপভোগ্যও হয় অনেকটা। আজ থেকে আবার সেই আইপিএল শুরু। প্রথম দিন মাঠে নামবে সবচেয়ে সফল দল চেন্নাই সুপার কিংস। তাদের প্রতিপক্ষ রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

প্রথম ম্যাচের আগেই চেন্নাইয়ে বড় একটা ঝাঁকুনি। তাদের সফল দলনেতা মহেন্দ্র সিং ধোনি এবার থাকছেন না অধিনায়কের চেয়ারে। গতকালই তিনি সরে যান সেই চেয়ার থেকে। তাঁর বদলে এবার চেন্নাইয়ের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন ঋতুরাজ গায়কোয়াড়।

আইপিএলের শুরুতে এমন রদবদল দর্শকদের আলোচনার খোরাক করে দিল। কেন ধোনি অধিনায়ক থাকবেন না? তিনি নিজ থেকেই কি সরে গেলেন, নাকি তাঁকে সরিয়ে দেওয়া হলো? এবার কি নিয়মিত ম্যাচ খেলতেও দেখা যাবে না তাঁকে। এমন অনেক কথা। তবে চেন্নাইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, তাঁর পুরোনো চোট থাকায় কিছুটা ঝুঁকিমুক্ত রাখতে চায় দলটির নীতিনির্ধারকরা।

মূলত হাঁটুর চোটটা তাঁকে স্বস্তি দিচ্ছে না। সে জন্য বেছে বেছে কয়েকটি ম্যাচে খেলানো হতে পারে তাঁকে। অনেকে বলছেন, এটাই তাঁর অধিনায়কত্বের শেষ! রেকর্ড বলছে, এখনও আইপিএলে সবচেয়ে বেশি ২২৬ ম্যাচে অধিনায়কের দায়িত্ব পালন করেছেন ধোনি। যেখানে তাঁর দল জিতেছে ১৩৩ ম্যাচ, হেরেছে ৯১টি। এমন একজন দুর্দান্ত দলনেতাকে ছাড়া কেমন করবে চেন্নাই, সেটাও এবার দেখার বিষয়। যদিও তারা পাঁচটি শিরোপা এরই মধ্যে জিতে ফেলেছে। এবার না জিতলেও তাদের খুব একটা আফসোস হওয়ার কথা নয়।

এদিকে আইপিএলে এবার বাংলাদেশ থেকে খেলবেন কেবল মুস্তাফিজুর রহমান। সম্প্রতি চোট থেকে মাঠে ফেরা ফিজও খুব একটা ফর্মে নেই। আইপিএলে এই বাংলাদেশি পেসারকে দেখা যাবে চেন্নাইয়ে। আজ একাদশে তিনি থাকবেন কিনা, সেটা নিশ্চিত নয়। তবে হলুদ ব্রিগেডের সঙ্গে অনুশীলনে বেশ মনোযোগী ছিলেন মুস্তাফিজ।

কেবল মুস্তাফিজ নন, বাংলাদেশের দর্শকদের একটা টান আইপিএলের প্রতি এমনিতেই থাকে। একে তো প্রতিবেশী দেশ ভারতের সবচেয়ে বড় ঘরোয়া টুর্নামেন্ট, তার ওপর বিশ্বের সব বাঘা তারকার মিলনমেলা। তা ছাড়া ফরম্যাট যখন টি২০, তখন তো ম্যাচ উপভোগ্যই হয়। যেখানে মিচেল স্টার্ক, গ্লেন ম্যাক্সওয়েল কিংবা উইলিয়ামসনদের মতো তারকারা থাকেন, সেখানে ক্রিকেটকে যারা ভালোবাসেন, তারা তো ম্যাচ দেখতে একপ্রকার বাধ্যই।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.