ইনসুলিন আবিষ্কার

0
117
ইনসুলিন

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২৭ জুলাই। চলুন দেখি, বিশ্বে এদিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম।

ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের কাছে পরিচিত নাম ইনসুলিন। টাইপ-১ ডায়াবেটিসের পাশাপাশি টাইপ-২ ডায়াবেটিস চিকিৎসার একপর্যায়ে ইনসুলিন ছাড়া কোনো উপায় থাকে না। ১৯২১ সালের ২৭ জুলাই ইনসুলিন আবিষ্কার করা হয়। আবিষ্কারক কানাডার দুই চিকিৎসাবিদ ফ্রেডেরিক ব্যান্টিং ও চার্লস বেস্ট। চিকিৎসাবিজ্ঞানে এই আবিষ্কার যুগান্তকারী পরিবর্তন নিয়ে আসে।

ওয়্যারলেস বার্তা পাঠান মার্কনি

ইতালির উদ্ভাবক গুলিয়েলমো মার্কনি রেডিওর আবিষ্কারক হিসেবে ইতিহাসে খ্যাত। ১৮৯৬ সালের এই দিনে তিনি প্রথমবারের মতো তারবিহীন বার্তা পাঠাতে সক্ষম হন। মোর্স কোড সংকেত ব্যবহার করে যুক্তরাজ্যের লন্ডনের একটি ডাকঘর থেকে আরকেটিতে ওই বার্তা পাঠিয়েছিলেন তিনি। ডাকঘর দুটির মধ্যে দূরত্ব ছিল ৩০০ মিটার। বার্তা পাঠানোর এ ঘটনা শোরগোল ফেলে দিয়েছিল।

দুই কোরিয়ার চুক্তি সই

যুদ্ধের জেরে উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার ভাগ হয়ে যায় কোরীয় উপদ্বীপ
যুদ্ধের জেরে উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার ভাগ হয়ে যায় কোরীয় উপদ্বীপ

গত শতকের মাঝামাঝিতে যুদ্ধে উত্তপ্ত হয়ে উঠেছিল কোরীয় উপদ্বীপ। ইতিহাসে তা ‘কোরিয়া যুদ্ধ’ নামে পরিচিত। যুক্তরাষ্ট্রের সহযোগিতায় গণতান্ত্রিক এক পক্ষ (দক্ষিণ কোরিয়া) এবং সাবেক সোভিয়েত ইউনিয়নের পক্ষে সমাজতান্ত্রিক আরেক পক্ষ (উত্তর কোরিয়া) নিজেদের মধ্যে লড়ছিল। ১৯৫৩ সালের এই দিনে উভয় পক্ষ শান্তিচুক্তিতে পৌঁছায়। চুক্তির শর্ত মেনে যুদ্ধে লাগাম টানতে সম্মত হয় তারা। উত্তর ও দক্ষিণ কোরিয়ায় ভাগ হয়ে যায় কোরীয় উপদ্বীপের ভূখণ্ড।

নারীদের বিচ ভলিবলের ফাইনাল

১৯৯৬ সালের গ্রীষ্মকালীন অলিম্পিকের আসর বসেছিল যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টা শহরে। এই আসরে প্রথমবার যুক্ত হয় নারীদের বিচ ভলিবল। ২৭ জুলাই অনুষ্ঠিত হয় ফাইনাল ম্যাচ। ব্রাজিলের জ্যাকি সিলভা ও সান্দ্রা পিরেস মুখোমুখি হন দেশটির মনিকা রদ্রিগেজ ও আদ্রিয়ানা স্যামুয়েলের। জয় পান সিলভা ও পিরেস।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.