ঈদের ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু ১৪ জুন

0
120
রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে ১৪ জুন। মঙ্গলবার দুপুরে রেল ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

পবিত্র ঈদুল আজহাতেও ট্রেনের অগ্রিম টিকিট শতভাগ অনলাইনে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। আগামী ১৪ জুন থেকে আন্তনগর ট্রেনের ঈদযাত্রার অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে।

আজ মঙ্গলবার দুপুরে রেল ভবনে আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে অগ্রিম টিকিট বিক্রি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী এসব তথ্য জানান।

ট্রেনের অগ্রিম টিকিট শতভাগ অনলাইনে দেওয়া হলেও টিকিট বিক্রিতে কিছুটা পরিবর্তন হচ্ছে এবার। অনলাইনে দুই ভাগে অগ্রিম টিকিট ছাড়া হবে। এবার ঈদে পশ্চিমাঞ্চলে চলাচল করা সব আন্তনগর ট্রেনের অগ্রিম টিকিট অনলাইনে পাওয়া যাবে সকাল ৮টা থেকে। আর দ্বিতীয় ভাগে দুপুর ১২টা থেকে পূর্বাঞ্চলে চলাচল করা ট্রেনের টিকিট অনলাইনে বিক্রি হবে। এবারও ঈদ উপলক্ষে বিভিন্ন রুটে আটজোড়া বিশেষ ট্রেন পরিচালনা করবে কর্তৃপক্ষ।

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন সংবাদ সম্মেলনে বলেন, এবার ঈদে নতুন একজোড়া আন্তনগর ট্রেন চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ৪ জুন ঢাকা-চিলাহাটি রুটে ট্রেনটি চলবে। এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চ্যুয়ালি এই ট্রেনের চলাচল উদ্বোধন করবেন।

এবারও ঈদের ১০ দিন আগের ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির সিদ্ধান্ত হয়েছে। আগে ঈদের ৫ দিন আগে অগ্রিম টিকিট দেওয়া হতো। তবে ঈদযাত্রার অগ্রিম টিকিট রিফান্ড (ফেরত) করা যাবে না।

রেলওয়ের পরিকল্পনা অনুযায়ী আগামী ১৪ জুন পাওয়া যাবে ২৪ জুনের টিকিট। একইভাবে ১৫ জুন দেওয়া হবে ২৫ জুনের, ১৬ জুন ২৬ জুনের, ১৭ জুন ২৭ জুনের এবং ১৮ জুন দেওয়া হবে ২৮ জুনের অগ্রিম টিকিট।

ঈদযাত্রার ট্রেনের ফিরতি অগ্রিম টিকিট দেওয়া শুরু হবে আগামী ২২ জুন। সেই হিসাবে ২২ জুন পাওয়া যাবে আগামী ২ জুলাইয়ের টিকিট। যথাক্রমে ২৩ জুন ৩ জুলাইয়ের, ২৪ জুন ৪ জুলাইয়ের, ২৫ জুন ৫ জুলাইয়ের ও ২৬ জুন ৬ জুলাইয়ের টিকিট দেওয়া হবে।

এদিকে ঈদে আসনবিহীন টিকিট বিক্রি হবে মোট আসনের ২৫ শতাংশ। ঢাকা, ঢাকা ক্যান্টনমেন্ট, বিমানবন্দর ও জয়দেবপুর স্টেশন থেকে এসব টিকিট পাওয়া যাবে। শুধু যাত্রার দিন আসনবিহীন টিকিট স্টেশনের কাউন্টার থেকে কেনা যাবে। এবার ঈদযাত্রায় ঢাকা থেকে আন্তনগর ট্রেনে প্রতিদিন প্রায় ২৯ হাজার আসনের টিকিট বিক্রি হবে।

সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, কমলাপুর স্টেশনের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে ঢাকা সেনানিবাস স্টেশন থেকে তিনজোড়া বিশেষ ট্রেন চালানো হবে।

সংবাদ সম্মেলনে রেলপথ মন্ত্রণালয়ের সচিব হুমায়ুন কবীর, রেলের মহাপরিচালক কামরুল আহসান, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার শাহাদাত আলীসহ মন্ত্রণালয় ও রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.