আগামী বছরের পাঠ্যবইয়ের মলাটে পরিবর্তন আসতে পারে: শিক্ষা উপদেষ্টা

0
35
ওয়াহিদউদ্দিন মাহমুদ
আগামী বছরের পাঠ্যবইয়ের মলাটে পরিবর্তন আসতে পারে বলে জানালেন অন্তর্বর্তী সরকারের শিক্ষা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ। এ ছাড়া পরীক্ষা দিয়ে মূল্যায়নের ব্যবস্থা করার পক্ষে তিনি।
 
বুধবার সচিবালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে এ কথা বলেন উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ।
 
হাতে সময় কম থাকার কথা উল্লেখ করে শিক্ষা উপদেষ্টা বলেন, নতুন শিক্ষানীতি করতে আরও সময় লাগবে। সময় থাকলে পুরো শিক্ষাক্রম সাজিয়ে বই দিতে পারতেন; কিন্তু সেই সময় নেই। তাই আগামী বছরের পাঠ্যবইয়ের মলাটে পরিবর্তন আসতে পারে।
 
শিক্ষাক্রম সংস্কারের কার্যক্রম ও আধুনিক শিক্ষানীতি তৈরি করার প্রাথমিক পদক্ষেপের সূচনা করে যাবেন বলে জানান তিনি।
 
একটি সফল অভ্যুত্থানের পর তাঁরা সুশৃঙ্খল সমাজে ফিরে যেতে চান উল্লেখ করে ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, শিক্ষাঙ্গনে শিক্ষক–শিক্ষার্থীদের যে ধরনের সম্পর্ক আশা করা হয়, সেটি ফিরিয়ে আনতে হবে। তাঁরা চান গুণমান সম্পন্ন শিক্ষা।
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির সাবেক অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদের মতে, বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় সবচেয়ে দুর্বলতম জায়গা হলো মাধ্যমিক শিক্ষা। প্রাথমিক শিক্ষা সরকারি; কিন্তু মাধ্যমিক শিক্ষায় যে ধরনের অনিয়ম–অবহেলা হয়েছে, তা অনেক বেশি হয়েছে। অথচ এই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা থেকেই শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে যায়।
 
শিক্ষা উপদেষ্টা বলেন, শিক্ষাঙ্গনে ভদ্রতা রক্ষা করতে হবে, বল প্রয়োগ করা যাবে না এবং ব্যক্তিগতভাবে অপমানিত করা যাবে না। যে যত অন্যায় করুক না কেন, নিয়মমাফিক যত দ্রুত পারা যায় ব্যবস্থা নেওয়া হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.