আগামী জাতীয় নির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র দাখিলে উৎসাহিত করবে ইসি

0
87
ইসি সচিব মো. জাহাংগীর আলম, ছবি: ইসির ওয়েবসাইট থেকে নেওয়া

আগামী জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের অনলাইনে মনোনয়নপত্র দাখিলে উৎসাহিত করবে নির্বাচন কমিশন (ইসি)।

আজ সোমবার নির্বাচন কমিশনের সভা শেষে ইসি সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের এসব কথা বলেন। রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশনে এ সভা হয়।

ইসি সচিব বলেন, অনলাইনে মনোনয়নপত্র দাখিলের বিধান আইনে রয়েছে। বিধিমালায় অনলাইনে মনোনয়নপত্র দাখিলের ফরমে কিছু পরিবর্তন আনা হয়েছে। তবে অনলাইনে মনোনয়ন দাখিলের বিষয়টি বাধ্যতামূলক করা যাবে না। প্রার্থীদের অনলাইনে মনোনয়নপত্র দাখিলে উৎসাহিত করা হবে।

আজ কমিশন সভায় ‘প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনার (পারিতোষিক ও বিশেষাধিকার) আইন-২০২৩ ’-এর খসড়ার অনুমোদন হয়েছে বলে জানান জাহাংগীর আলম। এ প্রসঙ্গে তিনি বলেন, ১৯৮৩ সালের অর্ডিন্যান্স বাংলায় অনুবাদ করে আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেখানে ভেটিংয়ের পর মন্ত্রিসভা হয়ে তা সংসদে যাবে। খসড়ায় কোনো পরিবর্তন হয়নি, শুধু তা বাংলায় হবে।

এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, খসড়ায় প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনারদের বিদ্যমান সুযোগ-সুবিধা একই থাকছে। আপিল বিভাগের একজন বিচারপতি যে সুযোগ-সুবিধা পান, সিইসি সেটাই পাবেন। আর কমিশনারেরা পাবেন হাইকোর্ট বিভাগের বিচারপতিদের সমান সুযোগ-সুবিধা।

কমিশনের আজকের সভায় ভোট গ্রহণ কর্মকর্তা নিয়োগ নীতিমালা, প্যানেল প্রস্তুত নির্দেশিকা, ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ সূচি, ভোটের সময় মাঠ কর্মকর্তাদের আপ্যায়ন ভাতা নিয়ে আলোচনা হয়েছে। তবে এসব বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

জাহাংগীর আলম বলেন, প্রবাসী বাংলাদেশি নাগরিকদের এনআইডি করার যে পাইলট প্রকল্প সংযুক্ত আরব আমিরাতে চলছে, তার অগ্রগতি নিয়ে আজকের সভায় আলোচনা হয়েছে। পরবর্তী সময়ে পররাষ্ট্র মন্ত্রণালয় আরও দুটি দেশ যুক্তরাজ্য ও সৌদি আরবে কাজ শুরুর অনুরোধ জানিয়েছে। এর অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে। তাঁরা আশা করেন, জাতীয় সংসদ নির্বাচনের আগে এই কাজ শুরু করা যাবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.