আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে না: মির্জা ফখরুল

0
90
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকলে কখনো গ্রহণযোগ্য, অবাধ ও সুষ্ঠু নির্বাচন হতে পারে না।’ আজ ঢাকায় সাংবাদিকদের এক অনুষ্ঠানে মির্জা ফখরুল আবারও এই মন্তব্য করলেন এমন এক সময়, যখন কয়েক দিন আগে বাংলাদেশের নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার প্রক্রিয়া নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র নতুন ভিসা নীতির ঘোষণা দিয়েছে।

আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে না বলে যে বক্তব্য দিলেন বিএনপি মহাসচিব, সেই বক্তব্যের পেছনে যুক্তি দিতে গিয়ে তিনি বলেন, সরকার ক্ষমতা চিরস্থায়ী করার লক্ষ্যে বল প্রয়োগ করে ভিন্ন মত প্রকাশের অধিকার ক্ষুণ্ন করেছে, ক্ষুণ্ন করেছে ভোটের অধিকার।

আজ বুধবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) দ্বিবার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

যুক্তরাষ্ট্রের ভিসা নীতি নিয়ে ক্ষমতাসীন দলের পক্ষ থেকে যেসব বক্তব্য দেওয়া হয়েছে, সে প্রসঙ্গ টেনে বিএনপি নেতা মির্জা ফখরুল বলেন, ‘এখন আওয়ামী লীগ বলছে, যুক্তরাষ্ট্র তো অংশগ্রহণমূলক ভোটের কথা বলেনি। এতে তারা মজা পাচ্ছে। কিন্তু আমাদের সংবিধান অনুযায়ী গ্রহণযোগ্য নির্বাচন তখনই হবে, যখন তা অংশগ্রহণমূলক হবে।’

গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে মির্জা ফখরুল বলেন, ‘এত দিন শুধু সরকারের দমন–পীড়নের শিকার বা ভুক্তভোগীরা কথা বলতেন আর সাংবাদিকদের পক্ষে যতটুকু সম্ভব ছিল, তা প্রকাশ করতেন। এখন সারা বিশ্ব বলছে যে বাংলাদেশে স্বাধীনভাবে মত প্রকাশ করা ও কথা বলার সুযোগ নেই। এখন শুধু আমাদের বলতে হয় না। যাঁরা মুক্তমনা, তাঁরা সবাই বলছেন।’

ঢাকা সাংবাদিক ইউনিয়নের এই অনুষ্ঠানে জামায়াতে ইসলামের সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা আবদুল হালিমও বক্তব্য দেন। তিনি বলেন, দেশের এখন প্রধান সমস্যা অবাধ ও সুষ্ঠু নির্বাচন করা। তত্ত্বাবধায়ক সরকারের অধীনেই নির্বাচন দিতে হবে।

ডিইউজের সাধারণ সম্পাদক শহিদুল ইসলামের সঞ্চালনায় এবং সভাপতি কাদের গনি চৌধুরীর সভাপতিত্বে সভায় বক্তব্য দেন সংগঠনের সাবেক ও বর্তমান নেতারা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.