আইসিসি থেকে নতুন দায়িত্ব পেলেন বাংলাদেশি আম্পায়াররা

0
26
শরফুদ্দৌল্লা ইবনে সৈকত, ম্যাক সুমন, নারী আম্পায়ার জেসি
২০২৩ সালে আইসিসির এলিট প্যানেলের প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে যোগ দিয়েছিলেন শরফুদ্দৌল্লা ইবনে সৈকত। এরপর আইসিসি প্যানেল আম্পায়ার হিসেবে অন্তর্ভুক্ত হয়েছেন ম্যাক সুমন। এ ছাড়াও সবশেষ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপে দায়িত্ব পালন করেছেন মাসুদুর রহমান মুকুল ও গাজী সোহেল। আর সুষ্ঠুভাবে ম্যাচ পরিচালনা করায় সুনাম কুড়িয়েছেন তারা।
 
তারই ধারাবাহিকতায় আইসিসি থেকে এবার নতুন দায়িত্ব পেয়েছেন বাংলাদেশি আম্পায়ররা। মালয়েশিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ এশিয়া-‘এ’ কোয়ালিফায়ারে ম্যাচগুলোতে দায়িত্ব পালন করবেন বাংলাদেশের আম্পায়ার ম্যাক সুমন।
 
আর কানাডায় ক্রিকেট বিশ্বকাপ লিগ-২ এর ম্যাচগুলোতে দায়িত্ব পালন করতে দেখা যাবে সবশেষ যুব বিশ্বকাপে দায়িত্ব পালন করা মুকুলকে। ২০০৭ সালের নভেম্বরে লিস্ট-এ ম্যাচে আম্পায়ার হিসেবে অভিষেক হয় তার। পরের বছর ডিসেম্বরে প্রথম শ্রেণির ম্যাচে আম্পায়র হিসেবে মুকুলের অভিষেক হয়।
 
২০১৮ সালের ২১ জানুয়ারি ত্রিদেশীয় সিরিজে শ্রীলঙ্কা বনাম জিম্বাবুয়ের ওয়ানডে ম্যাচের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ার হিসেবে পথচলা শুরু হয় মুকুলের।
 
বাংলাদেশের আরেক পরিচিত আম্পায়ার তানভির আহমেদ, তিনি দায়িত্ব পালন করবেন দক্ষিণ কোরিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ ইস্ট এশিয়া প্যাসিফিক সাব রেজিওনাল-‘বি’-এর ম্যাচগুলোতে। ২০০৫-৬ সালে বাংলাদেশের প্রথম লিস্ট ম্যাচ এবং ২০০৭-৮ সালে প্রথম প্রথম শ্রেণির ম্যাচে আম্পায়ার হন তিনি।
 
২০১২ সাল থেকে তিনি বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আম্পায়ার হিসেবে আছেন। ২০১৮ সালের নভেম্বরে আইসিসি আন্তর্জাতিক প্যানেলের আম্পায়ার হিসেবে নির্বাচিত হন তিনি। সে বছরই ডিসেম্বরে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টি-টোয়েন্টি ম্যাচের মাধ্যমে আন্তর্জাতিক আম্পায়ার হিসেবে তার অভিষেক হয়।
 
এ ছাড়াও কানাডায় ত্রিদেশীয় টুর্নামেন্টে দায়িত্ব পালন করবেন রাহুল। ২০২১ সালে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ওয়ানডেতে ম্যাচ রেফারি হিসেবে অভিষেক হয় তার।
 
অন্যদিকে আরব আমিরাতে অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের কোয়ালিফায়ারে আম্পায়ারের দায়িত্ব পালন করবেন বাংলাদেশের নারী আম্পায়ার জেসি। চলতি বছর নারী এশিয়া কাপে প্রথমবারের মতো বাংলাদেশের আম্পায়ার সাথীয় জাকির জেসি ম্যাচ পরিচালনা করার সুযোগ পেয়েছিলেন।
#এফআইটিভি #everyone #বাংলাদেশ #explore

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.