আরও একবার টম-জাদু

0
126
‘মিশন: ইমপসিবল-ডেড রেকনিং পার্ট ওয়ান’–এ অভিনয় করেছেন টম ক্রুজ।

‘টম ক্রুজকে দেখে এখনো আমাদের নিশ্বাস বন্ধ হয়ে যায়’, ‘মিশন: ইমপসিবল-ডেড রেকনিং পার্ট ওয়ান’-এর রিভিউয়ের শিরোনাম এভাবেই দিয়েছে দ্য গার্ডিয়ান। কেবল তারাই নয়, বেশির ভাগ সমালোচকই ‘মিশন: ইমপসিবল’ ফ্র্যাঞ্চাইজির সপ্তম কিস্তিটির প্রশংসায় পঞ্চমুখ। ৬১ বছর বয়সেও দর্শককে যেভাবে জাদুবন্দী করে রাখেন টম ক্রুজ-প্রশংসার সঙ্গে এ নিয়েও ছিল বিস্ময়। আজ বুধবার যুক্তরাষ্ট্রে মুক্তি পাচ্ছে ছবিটি। বাংলাদেশে দেখা যাবে আগামী শুক্রবার থেকে।

‘মিশন: ইমপসিবল’ মানেই স্টান্ট আর অ্যাকশন কোরিওগ্রাফি দিয়ে আগের কিস্তিকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টা। তবে আগের পর্বে ‘টম জাদু’ কিছুটা ফিকে হয়ে আসায় এবার যেন আক্ষরিক অর্থেই জীবন বাজি রেখেছিলেন অভিনেতা। বহুল আলোচিত সেই মোটরসাইকেল স্টান্টের কথাই ধরুন না। ট্রেলারে দেখা যায়, সুউচ্চ খাড়া পর্বতের ওপর থেকে বাইক নিয়ে ঝাঁপ দিচ্ছেন টম, পরে দৃশ্যটির শুটিং ভিডিও দেখে শিউরে উঠেছেন দর্শক। দৃশ্যটির জন্য এক বছর ধরে তৈরি হয়েছেন অভিনেতা, প্রস্তুতির জন্য ১৩ হাজার বার বাইক নিয়ে ঝাঁপ দিয়েছেন! প্রবল ঝুঁকিপূর্ণ মোটরসাইকেলের দৃশ্যটি শুটিংয়ের প্রথম দিনই ধারণ করা হয়।

কারণ জানিয়ে এন্টারটেইনমেন্ট টুনাইটকে টম বলেন, ‘প্রথম দিন আমরা নিশ্চিত হতে চেয়েছি, দৃশ্যটি করতে পারব, নাকি চিত্রনাট্য নতুন করে লিখতে হবে।’ কেবল এই বাইক স্টান্টই নয়, শুটিংয়ের আগে ৫০০ বার স্কাই ডাইভ দিয়েও প্রস্তুতি নিয়েছেন তিনি।

টমক্রুজ অভিনীত শুধু ‘মিশন ইমপসিবল’ সিরিজের সিনেমাগুলোরই বক্স অফিস আয় ৩.৫ বিলিয়ন ডলার। টাকার পরিমাণে প্রায় ৩২ হাজার কোটি।
টমক্রুজ অভিনীত শুধু ‘মিশন ইমপসিবল’ সিরিজের সিনেমাগুলোরই বক্স অফিস আয় ৩.৫ বিলিয়ন ডলার। টাকার পরিমাণে প্রায় ৩২ হাজার কোটি।

বিপজ্জনক এক অস্ত্র ভুল হাতে পড়ার আগেই এথান হান্ট ও তাঁর টিমকে থামাতে হবে-এবারের কিস্তিকে একলাইনে এভাবেই বর্ণনা করা যায়। শেষ কয়েক পর্বে উপস্থিতি দিয়ে মিশন: ইমপসিবল ফ্র্যাঞ্চাইজির অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছেন সুইডিশ অভিনেত্রী রেবেকা ফার্গুসন, তাঁর সঙ্গে এবারের কিস্তিতে যুক্ত হয়েছেন হেইলি অ্যাটওয়েল। এ ছাড়া মিশন: ইমপসিবল-ফলআউট-এ ছোট চরিত্র করা ভ্যানেসা কারবিকে আরও বড় পরিসরে দেখা যাবে। বেনজি চরিত্রে সাইমন পেগ তো আছেনই। ডেড রেকনিং-এর দুই পর্বেই শুরুতে খলচরিত্রে নিকোলাস হল্টের অভিনয়ের কথা ছিল। কিন্তু শিডিউল জটিলতায় তাঁর স্থলাভিষিক্ত হন ইসাই মোরালেস।

২০২০ সালের ফেব্রুয়ারিতে ভেনিসে ছবিটির শুটিং শুরু হয়। এরপর কোভিডসহ নানা কারণে বারবার বাধাগ্রস্ত হয়েছে ছবিটি, বারবার পিছিয়েছে মুক্তির তারিখ। ২৯০ মিলিয়ন ডলার বাজেটের ছবিটি এ ফ্র্যাঞ্চাইজির সবচেয়ে ব্যয়বহুল ছবি। ২ ঘণ্টা ৪৩ মিনিটের ছবিটি সিনেমা সিরিজের দীর্ঘতম ছবিও বটে।

‘মিশন: ইমপসিবল-ডেড রেকনিং পার্ট ওয়ান’ এর দৃশ্য
‘মিশন: ইমপসিবল-ডেড রেকনিং পার্ট ওয়ান’ এর দৃশ্যআইএমডিবি

শুটিং শুরুর পর থেকেই হেইলি অ্যাটওয়েলের সঙ্গে টম ক্রুজের প্রেমের গুঞ্জন চাউর হয়েছে। তবে মুক্তির আগে অভিনেত্রী জানিয়েছেন, ‘সবই বাজে কথা।’ সবাই এই ফ্র্যাঞ্চাইজির অ্যাকশন ও স্টান্ট নিয়ে কথা বললেও দর্শকদের চরিত্র ও ছবির দর্শন নিয়ে কথা বলার আহ্বান জানিয়েছেন রেবেকা ফার্গুসন। ডিজিটাল স্পাইকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানান, টমের চরিত্রটি কীভাবে এগিয়েছে, সে পর্দায় কী করছে, কেন করছে, এসব নিয়েও কথা বলা দরকার। একই সঙ্গে ছবিতে আবেগ তুলে ধরার বিষয়টিও বাদ পড়ে যায়। ছবিতে অনেক কিছুই লুকিয়ে আছে।

৩ জুলাই ৬১ বছর বয়সে পা দিয়েছেন টম ক্রুজ। এমন ঝুঁকিপূর্ণ দৃশ্য আর কত দিন? এ প্রসঙ্গে ‘দ্য সিডনি মর্নিং হেরাল্ড’কে অভিনেতা জানান, হ্যারিসন ফোর্ডের মতো তাঁরও ৮০ পর্যন্ত চালিয়ে যাওয়ার পরিকল্পনা। শেষ পর্যন্ত ‘মিশন: ইমপসিবল’-এ অভিনয় করে যাওয়ার ইচ্ছার কথা জানান তিনি। ‘মিশন: ইমপসিবল-ডেড রেকনিং পার্ট ওয়ান’ পরিচালনা করেছেন ক্রিস্টোফার ম্যাকুইরি। ছবিতে টম ও অ্যাটওয়েলের দুঃসাহসিক পারফরম্যান্সে তিনি মুগ্ধ। একই সঙ্গে গর্বিত নিজের নির্মাণ নিয়েও। কেবল এ ছবির শুটিংয়ের জন্যই আস্ত একটা ট্রেন বানানো হয়েছে, যাকে সিনেমায় ধ্বংস হতে দেখা যাবে। পরিচালকের ভাষ্যে, দুনিয়াতে কেউ এই পর্যায়ের এতটা বাস্তবঘেঁষা কাজ করে না। হয়তো আর হবেও না।

ছবিটি  ১৪ জুলাই থেকে ছবিটি ঢাকায় দেখা যাবে
ছবিটি ১৪ জুলাই থেকে ছবিটি ঢাকায় দেখা যাবেটুইটার

আজ যুক্তরাষ্ট্রে মুক্তি পেলেও বাংলাদেশসহ ভারতীয় উপমহাদেশে ছবিটি মুক্তি পাবে এক দিন পর। গত সোমবার স্টার সিনেপ্লেক্সের জ্যেষ্ঠ ব্যবস্থাপক মেসবাহ উদ্দিন আহমেদ প্রথম আলোকে মুঠোফোনে জানান, ১৪ জুলাই থেকে ছবিটি ঢাকায় দেখা যাবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.