আইপিএল কি পিএসএল থেকে ‘নকল’ করেছে

0
105
সামাজিক যোগাযোগমাধ্যমে ভেসে বেড়াচ্ছে আইপিএল ও পিএসএল উদ্বোধনী অনুষ্ঠানের ট্রফি প্রদর্শনের ছবি

আহমেদাবাদে কাল চেন্নাই সুপার কিংস–গুজরাট টাইটানস ম্যাচ দিয়ে শুরু হয়েছে আইপিএলের নতুন মৌসুম। তারকাখচিত উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করেছেন ভারতের জনপ্রিয় গায়ক অরিজিৎ সিং এবং অভিনেত্রী তামান্না ভাটিয়া ও রাশ্মিকা মন্দানা।

তবে উদ্বোধনী অনুষ্ঠানে ‘লাইট শো’–এর মাধ্যমে আইপিএলের ট্রফি প্রদর্শন করা নিয়ে হাস্যরস চলছে সামাজিক যোগাযোগমাধ্যমে। অনেকেরই দাবি, ট্রফি দেখানোর এই ধারণাটি পাকিস্তান সুপার লিগ (পিএসএল) থেকে নকল করা হয়েছে।

আইপিএল খেলতে ভাড়া করা বিমানে ভারত গেলেন মোস্তাফিজ

আইপিএলের উদ্বোধনী অনুষ্ঠানে ড্রোনের মাধ্যমে ‘লাইট শো’–এর আয়োজন করা হয়েছিল। ড্রোনের এলইডি প্রযুক্তির মাধ্যমে ছোট ছোট আলোর বর্ণে আইপিএল ট্রফি প্রদর্শন করা হয়।

পাকিস্তানের সংবাদমাধ্যম ‘জিও টিভি’র পাশাপাশি আরও কিছু সংবাদমাধ্যম দাবি করেছে, চলতি বছরের ফেব্রুয়ারিতে মুলতানে পিএসএলের অষ্টম আসরের উদ্বোধনী অনুষ্ঠানে এভাবেই ট্রফি প্রদর্শন করা হয়েছে। যেকোনো খেলাধুলার ইভেন্টে এমন প্রযুক্তি সেবার পিএসএলেই প্রথম ব্যবহার করা হয় বলে দাবি করেছে পাকিস্তানের সংবাদমাধ্যম।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে অনেকেই এ নিয়ে বিদ্রূপাত্মক মন্তব্য করেছেন। পিএসএল ও আইপিএলের ট্রফি প্রদর্শনের ছবি পাশাপাশি পোস্ট করে এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘আইপিএল এভাবে ট্রফি দেখানোর কৌশল পিএসএল থেকে অনুকরণ করেছে। পিসিবির সৃষ্টি ডাকাতি করেছে বিসিসিআই। পাকিস্তান সুপার লিগ এখন বৈশ্বিক ব্র্যান্ড।’ আরেকজন লিখেছেন, ‘এটা পিএসএলের স্বস্তা কপি।’

‘জিও টিভি’ জানিয়েছে, এ বছর পিএসএলের উদ্বোধনী অনুষ্ঠানে ড্রোনের পাশাপাশি ‘অগমেন্টেড রিয়েলিটি’ (এআর) ও ‘ভার্চ্যুয়াল রিয়েলিটি’ (ভিআর) প্রযুক্তি ব্যবহার করা হয়। তবে পিএসএলের বিরুদ্ধেও নকলের অভিযোগ উঠেছিল, যা পরে স্বীকারও করা হয়।

উদ্বোধনী ম্যাচে চেন্নাইকে হারায় গুজরাট

উদ্বোধনী ম্যাচে চেন্নাইকে হারায় গুজরাট

২০২০ সালে ফ্র্যাঞ্চাইজি লিগটির পঞ্চম আসরে টাইটেল স্পনসর প্রতিষ্ঠানের প্রচারণা ভারতের একটি কোম্পানি থেকে নকল করা হয়েছে বলে অভিযোগ উঠেছিল। তখন পিএসএলের টাইটেল স্পনসর হাবিব ব্যাংকের বিপণনপ্রধান নাভিদ হায়দার বলেছিলেন, ‘হ্যাঁ, ঘটনা সত্য। পিএসএলের প্রচারণা এ জন্য বন্ধ করতে হয়েছে। কারণ, পুরো প্রচারণাই ভারতের একটি প্রতিষ্ঠান থেকে নকল করা হয়েছে।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.