আইপিএলের পাঁচ ‘বুড়ো’ তারকাকে চিনে নিন

0
106
৪২ পেরিয়েও খেলা চালিয়ে যাচ্ছেন এমএস ধোনি

ডেভিড ভিসা, বয়স ৩৭ বছর ২০৪ দিন (কলকাতা নাইটরাইডার্স)

২০২২ আইপিএলেই দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত নামিবিয়ান এই অলরাউন্ডারকে কিনেছিল কলকাতা নাইটরাইডার্স। এর পর থেকেই তিনি দলের গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। মূলত বিকল্প খেলোয়াড় হিসেবেই তাঁকে নেওয়া। কিন্তু কলকাতা অনেক ম্যাচে ভিসাকে খেলাতে পারে।

ভিসা আইপিএলে কলকাতার আগে খেলেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে। আইপিএলে খেলা তাঁর মোট ম্যাচের সংখ্যা ১৫। এই ১৫ ম্যাচে বল হাতে তিনি পেয়েছেন ১৬ উইকেট। ব্যাট হাতে করেছেন ১২৭ রান।

ঋদ্ধিমান সাহা, ৩৮ বছর ৪৫ দিন (গুজরাট টাইটানস)

এবার গুজরাট টাইটানসের হয়ে খেলবেন অভিজ্ঞ এই ভারতীয় ক্রিকেটার। এখন পর্যন্ত ১৪৪টি আইপিএল ম্যাচে ঋদ্ধিমান রান করেছেন ২৪২৭। ভারতী দলের সাবেক এই উইকেটরক্ষক এর আগে খেলেছেন কলকাতা নাইটরাইডার্স, চেন্নাই সুপারকিংস ও পাঞ্জাব কিংসে। ২০১৪ সালের ফাইনালে পাঞ্জাবের হয়ে তাঁর ইনিংসটি দারুণ স্মরণীয়।

গত আসরের মতো এবারও গুজরাট টাইটানসের হয়ে খেলবেন ঋদ্ধিমান সাহা

গত আসরের মতো এবারও গুজরাট টাইটানসের হয়ে খেলবেন ঋদ্ধিমান সাহা

গুজরাট টাইটানসের হয়ে এবারও ভালো খেলা তাঁর লক্ষ্য। গত মৌসুমে তিনি ব্যাট হাতে করেছিলেন ২০০ রান। টাইটানসের শিরোপা জয়ে রেখেছিলেন গুরুত্বপূর্ণ ভূমিকা।

ফাফ ডু প্লেসি, ৩৮ বছর ১৪৮ দিন (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু)

তিনি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক। এবারও তাঁর ব্যাটে বড় ভরসা থাকবে কোহলির ফ্র্যাঞ্চাইজিটির। গত মৌসুমে তিনি কোহলির কাছ থেকেই দলের অধিনায়কত্ব গ্রহণ করেছিলেন। এখন পর্যন্ত আইপিএলে মোট ১১৬ ম্যাচ খেলেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই অধিনায়ক। রান করেছেন ৩৪০৩। গড় ৩৪.৩৭, স্ট্রাইক রেট ১৩০.৫৮।

কোহলি অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার পর বেঙ্গালুরুকে নেতৃত্ব দিচ্ছেন ডু প্লেসি

কোহলি অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার পর বেঙ্গালুরুকে নেতৃত্ব দিচ্ছেন ডু প্লেসি

অমিত মিশ্র, ৪০ বছর ১৩১ দিন (লক্ষ্ণৌ সুপার জায়ান্টস)

নিজের ১৬তম আইপিএল মৌসুম খেলবেন অমিত মিশ্র। ১৬৬ উইকেট নিয়ে তিনি আইপিএল ইতিহাসের অন্যতম সর্বোচ্চ উইকেটশিকারি। লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের আগে ভারতীয় ক্রিকেট দলের সাবেক এই স্পিনার আইপিএলে খেলেছেন দিল্লি ক্যাপিটালস ও সানরাইজার্স হায়দরাবাদের হয়ে।

মহেন্দ্র সিং ধোনি, ৪১ বছর ২৬৭ দিন (চেন্নাই সুপার কিংস)

আইপিএল ইতিহাসের অন্যতম সেরা তারকা। ভারতের সবচেয়ে সফল অধিনায়ক। আইপিএলেও চেন্নাইকে জিতিয়েছেন চারটি ট্রফি।

ধোনির নেতৃত্বে চারবার আইপিএল শিরোপা জিতেছে চেন্নাই

ধোনির নেতৃত্বে চারবার আইপিএল শিরোপা জিতেছে চেন্নাই

আইপিএলে ২৩৪টি ম্যাচ খেলেছেন ধোনি। ব্যাট হাতে তাঁর রান ৪৯৭৮। গত ১৫ বছরে চেন্নাই সুপারকিংসের প্রায় ঘরের মানুষই তিনি। তবে ম্যাচ পাতানো জটিলতায় চেন্নাই আইপিএলে নিষিদ্ধ থাকায় ধোনি খেলেছিলেন পুনে সুপারজায়ান্টসের হয়ে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.