এআইয়ের সাহায্যে ‘সম্পূর্ণ’ করা হলো জন লেননের গান

0
101
জন লেননের গানটি এ বছরই মুক্তি দেওয়া হবে

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্যে দুনিয়া-কাঁপানো ব্রিটিশ ব্যান্ড বিটলসের একটি গান ‘সম্পূর্ণ’ করা হয়েছে। বিটলসের অন্যতম সদস্য স্যার পল ম্যাককার্টনি এ কথা জানিয়েছেন।

বিবিসি রেডিওর একটি অনুষ্ঠানে আজ বুধবার স্যার ম্যাককার্টনি বলেন, জন লেননের কণ্ঠ পুরোনো একটি ক্যাসেট থেকে ‘উদ্ধার’ করতে প্রযুক্তির সহায়তা নেওয়া হয়েছে। তিনি বলেন, ‘গানটি আমরা সম্পূর্ণ করেছি এবং চলতি বছরই এটি প্রকাশ করা হবে।’

বিশ্বখ্যাত শিল্পী জন লেননের কোন গানটি এআইয়ের সহায়তায় শ্রোতারা শুনতে পাবেন, তা অবশ্য প্রকাশ করেননি ম্যাককার্টনি। তবে ধারণা করা হচ্ছে, সেটি ১৯৭৮ সালে লেননের সুর করা ‘নাও অ্যান্ড দেন’ গানটি হতে পারে।

এ গানকে ১৯৯৫ সালে বিটলসের সম্ভাব্য ‘পুনরেত্রীকরণ’ হিসেবে বিবেচনা করা হয়েছিল। গত শতকের ষাটের দশক রাজত্ব করার পর বিটলস ভেঙে যায় ১৯৭০ সালে।

‘নাও অ্যান্ড দেন’ গানটি সম্পর্কে এক বছর আগে জন লেননের স্ত্রী ইয়োকো ওনোর কাছ থেকে ধারণা পান পল ম্যাককার্টনি। জন লেনন তাঁর মৃত্যুর আগে ‘ফর পল’ লেখা একটি ক্যাসেটে কয়েকটি গান তুলেছিলেন। সেগুলোর একটি হলো ‘নাও অ্যান্ড দেন’।
এর আগে ওই ক্যাসেটের দুটি গান ‘ফ্রি অ্যাজ আ বার্ড’ এবং ‘রিয়েল লাভ’ যথাক্রমে ১৯৯৫ ও ১৯৯৬ সালে মুক্তি দেওয়া হয়, যা ছিল বিগত ২৫ বছরের মধ্যে বিটলসের প্রথম ‘নতুন’ গান।

১৯৮০ সালের ৮ ডিসেম্বর তাঁর এক ভক্ত মার্ক ডেভিড চ্যাপম্যানের গুলিতে মারা যান জন লেনন।

জন লেনন ছিলেন একাধারে গায়ক, গীতিকার, সুরকার, চিত্রশিল্পী, লেখক ও শান্তিকর্মী। তিনি ১৯৪০ সালের ৯ অক্টোবর ইংল্যান্ডের লিভারপুলে জন্ম নিয়েছিলেন। তাঁর জন্মের আগেই শুরু হয়েছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিভীষিকা।

ব্রিটেনের প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল তাঁর দক্ষ নেতৃত্ব আর পরিকল্পনায় ঠেকিয়ে রেখেছিলেন অ্যাডলফ হিটলারের জার্মান বাহিনীকে। উইনস্টন চার্চিলের নামের সঙ্গে মিল রেখে মা সন্তানের নাম রাখেন ‘জন উইনস্টন লেনন’।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.