অধ্যাপক আনোয়ার হোসেনের প্রশ্নঃ‘মধ্যবিত্ত হয়েও আমি কেন ওষুধ কিনতে পারি না’

0
64
অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন।
আমলাতান্ত্রিক বাজেটে বৈষম্য কমানোর কোনো উদ্যোগ নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন। প্রশ্ন রেখে তিনি বলেন, বঙ্গবন্ধু ১৯৭২ সালের ৯ মে রাজশাহীর মাদ্রাসা ময়দানে সামগ্রিকভাবে একটি কথাই বলেছিলেন– ‘বাংলার মানুষ খেতে পারবে, পরতে পারবে, মুক্ত হাওয়ায় বসবাস করবে, প্রাণ খুলে হাসতে পারবে।’ কিন্তু আমি কি এখন হাসতে পারি? বাজারে গিয়ে বাজার করতে পারি না কেন? আমি তো মোটামুটি মধ্যবিত্ত, সামাজিক পরিচিতি আছে। এর পরও আমি কেন ওষুধ কিনতে পারি না?
 
শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে ‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন: যোগাযোগ ব্যবস্থার অভাবনীয় সাফল্য’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন ইতিহাসবিদ সৈয়দ আনোয়ার হোসেন।
 
এডুকেশন রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম অব বাংলাদেশ (ইআরডিএফবি) এ সভার আয়োজক। সংগঠনের সভাপতি ও ইউজিসির সদস্য অধ্যাপক সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বদরুজ্জামান ভূঁইয়ার সঞ্চালনায় সভায় বক্তব্য দেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সৌমিত্র শেখর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক এ আর এম সোলাইমান প্রমুখ।
 
‘বাংলাদেশ: এ জার্নি টুওয়ার্ডস ট্রান্সফরমেশনাল ট্রান্সপোর্ট ইনফ্রাস্ট্রাকচার’ শীর্ষক মূল প্রবন্ধে বুয়েটের অধ্যাপক মো. হাদিউজ্জামান বলেন, আগে জেলাভিত্তিক যোগাযোগ বৃদ্ধি ঘটলেও, গত এক দশকে দর্শনভিত্তিক পরিবর্তন এসেছে। এখন সরকার অঞ্চলের সঙ্গে অঞ্চলের সংযোগ স্থাপনে গুরুত্ব দিচ্ছে। এসব অবকাঠামো অন্তত ১০০ বছর ব্যবহার করতে হবে। ফলে এটি আমাদেরই রক্ষা করতে হবে।
 
অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, পদ্মা সেতুর ফলে যোগাযোগ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন হয়েছে। কিন্তু বাংলাদেশের এখনও উন্নয়ন হয়নি। বৈষম্য রেখে উন্নয়ন হয় না। তিনি আরও বলেন, ‘শেখ হাসিনা দেশে আসার পরে আমরা অনেক কিছু পেয়েছি। বিশ্বদরবারে উন্নত মর্যাদার পরিচিতি পেয়েছি। কিন্তু তাঁর প্রত্যাশা ও প্রাপ্তির সমীকরণ এখনও এক হয়নি। তিনি আরও চান। কারণ তিনি বঙ্গবন্ধুকন্যা, ধমনীতে বঙ্গবন্ধুর রক্ত।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.