৮ লাখ প্রবাসীর মধ্যে কারা সেই ভাগ্যবান ৮ হাজার

0
483
দেশের বাইরে স্টেডিয়ামের গ্যালারি এভাবেই ভরিয়ে তোলেন প্রবাসী বাংলাদেশিরা।
ওমানের মাটিতে আজ তাদের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। নিজ দেশের খেলা দেখার জন্য ওমানে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের আগ্রহ তুঙ্গে। ওমানে অবস্থান করছেন প্রায় ৮ লাখ বাংলাদেশি। কিন্তু খেলা দেখার সুযোগ পাবেন মাত্র ৮ হাজার।

 

ওমানের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বের ম্যাচ খেলার জন্য ৪ তারিখ থেকে মাসকাটে ক্যাম্প করছে বাংলাদেশ। দেশ থেকে ৩ হাজার কিলোমিটার দূরে থাকলেও যেন আপনজনদের মধ্যেই আছেন জামাল ভূঁইয়ারা। অনুশীলন মাঠ থেকে শুরু করে টিম হোটেল, সর্বত্রেই জামালদের অনুসরণ করছেন প্রবাসী বাংলাদেশিরা। বাংলাদেশ দলের সম্মানে বড় অনুষ্ঠানেরও আয়োজন করেছে তারা। জামাল ভূঁইয়াদের প্রতি প্রবাসী বাঙালিদের ভালোবাসা ও মাঠে বসে নিজ দেশের খেলা দেখার আকাঙ্ক্ষা দেখে ভেন্যুই বদলাতে হয়েছে ওমান ফুটবল ফেডারেশনকে।

বাংলাদেশ বনাম ওমান ম্যাচটি প্রথমে হওয়ার কথা ছিল আল সীব স্টেডিয়ামে। সেখানকার দর্শক ধারণ ক্ষমতা মাত্র ১৪ হাজার। এর মধ্যে ২ হাজার টিকিট বরাদ্দ ছিল বাংলাদেশি দর্শকদের জন্য। চাহিদার বিচার যা একেবারেই নগণ্য। উপায়ান্তর না দেখে ভেন্যু বদলে ম্যাচটি স্থানান্তরিত করা হয় সুলতান কাবুজ স্পোর্টস কমপ্লেক্সে। বাংলাদেশ সময় রাত ৯টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি। এই স্টেডিয়ামের ধারণ ক্ষমতা ২৮ হাজার আর বাংলাদেশ দলের দর্শকদের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৮ হাজার। টিকিটের দাম রাখা হয়েছে ২ রিয়াল করে। দর্শক চাহিদার বিচারে এ আর এমনকি!

ম্যাচ কাভার করতে যাওয়া বাংলাদেশি সাংবাদিকদের কাছে ৮ হাজার টিকিটকে একেবারেই নগণ্য মনে হচ্ছে। তথ্য অনুযায়ী ওমানে অবস্থান করছেন প্রায় ৮ লাখের ওপর বাংলাদেশি। পারলে তো তারা সবাই মাঠে এসে খেলাটি দেখতে চান! তা যখন সম্ভব হচ্ছে না, অতীতের বিচারে সুলতান কাবুজে ‘বাংলাদেশ… বাংলাদেশ…’ রব তোলার জন্য ৮ হাজার দর্শকই যথেষ্ট! জামাল ভূঁইয়াদের প্রতিটি মুভেই হয়তো গলা ফাটাবেন তারা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে