৮২৩ কোটি টাকায় ম্যানচেস্টার ইউনাইটেডে যাচ্ছেন ম্যাসন মাউন্ট

0
121
চেলসির সঙ্গে ১৮ বছরের সম্পর্ক ছিন্ন করতে যাচ্ছেন ম্যাসন মাউন্ট

আগের মৌসুমে ব্রুনো ফার্নান্দেজ, কাসেমিরো, ক্রিস্টিয়ান এরিকসেন মিলে ম্যানচেস্টার ইউনাইটেডের মাঝমাঠে গড়ে তুলেছিলেন ‘বারমুডা ট্রায়াঙ্গেল’। ৩ জন একসঙ্গে মাঠে নেমেছেন, এমন কোনো ম্যাচে হারেনি ইউনাইটেড।

তবু যেন মন ভরছিল না এরিক টেন হাগের। রেড ডেভিলদের মাঝমাঠকে আরও সুসংগঠিত করার আশায় ছিলেন ৫৩ বছর বয়সী কোচ। তাই দলে চাইছিলেন অপেক্ষাকৃত তরুণ কাউকে।

টেন হাগের এই চাওয়া প্রায় পূরণ হয়ে গেছে। চুক্তির মেয়াদ এক বছর বাকি থাকতেই ম্যাসন মাউন্টকে ছাড়তে রাজি হয়েছে চেলসি। ২৪ বছর বয়সী ইংলিশ মিডফিল্ডারকে লন্ডনের ক্লাবটির কাছ থেকে ছাড়িয়ে নিচ্ছে ইউনাইটেড।

বিবিসি, ডেইলি মিরর, ইএসপিএন, দ্য অ্যাথলেটিকসহ বেশ কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে, মাউন্টের চুক্তির ব্যাপারে সম্মত হয়েছে দুই ক্লাব। ২০২৮ সাল পর্যন্ত ওল্ড ট্র্যাফোর্ডের ক্লাবটির সঙ্গে চুক্তি করবেন। গ্রীষ্মকালীন দলবদলে মাউন্টই হতে যাচ্ছেন ইউনাইটেডের প্রথম নতুন খেলোয়াড়।

মাউন্টের দলবদলের খরচটা মাউন্ট এভারেস্ট পর্বতের মতোই—৬ কোটি পাউন্ড (৮২৩ কোটি টাকা)। এর মধ্যে ৫ কোটি ৫০ লাখ পাউন্ড চুক্তির সময়েই দিতে হবে। পরবর্তী সময়ে যোগ হবে বাকি ৫০ লাখ। এ সপ্তাহেই ইউনাইটেডের মেডিকেল সেন্টারে স্বাস্থ্য পরীক্ষা করাবেন মাউন্ট। এরপরই আসতে পারে আনুষ্ঠানিক ঘোষণা।
মাত্র ৬ বছর বয়সে চেলসি একাডেমিতে যোগ দিয়েছিলেন মাউন্ট। ২০১৭ সালে প্রথমবার সুযোগ পান মূল দলে। চেলসির হয়ে চ্যাম্পিয়নস লিগ ও ক্লাব বিশ্বকাপজয়ী মিডফিল্ডার অবশেষে পাট চুকিয়ে ফেলছেন।

‘অহংকারী’ নেইমারকে নিয়ে ম্যানচেস্টার ইউনাইটেডকে সতর্ক করলেন ডাচ কোচ

আগামী মৌসুমে ইউনাইটেডের মাঝমাঠটা তাই ত্রিভুজ থেকে ‘চতুর্ভুজে’ রূপ নেবে। মাউন্ট ও এরিকসেন অ্যাটাকিং মিডফিল্ডার হওয়ায় দলে জায়গা করে নিতে দুজনের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা বাড়বে। ফিনিশিং ও সেট পিসে এরিকসেনের মতোই দক্ষ মাউন্ট।

মাউন্ট ও এরিকসেনকে আগামী মৌসুমে সতীর্থ হিসেবে দেখা যাবে
মাউন্ট ও এরিকসেনকে আগামী মৌসুমে সতীর্থ হিসেবে দেখা যাবে

মাউন্টকে পেতে এর আগে চেলসিকে ৪ কোটি পাউন্ড (৫৪৯ কোটি টাকা) দিতে চেয়েছিল ইউনাইটেড। তাদের সে প্রস্তাব প্রত্যাখ্যান করে ৭ কোটি পাউন্ড (৯৬১ কোটি টাকা) দাবি করে লন্ডনের ক্লাবটি। তবে গত মৌসুমে খেলোয়াড় কিনতে ৬০ কোটি পাউন্ড (৮ হাজার ২৪১ কোটি টাকা) খরচ করায় ইংলিশ প্রিমিয়ার লিগের আর্থিক ফ্লেয়ার প্লে অনুযায়ী সার্বিক ব্যয়ের দিকেও নজর রাখতে হচ্ছিল। নিয়ম অনুযায়ী তাই ৩০ জুনের মধ্যে খেলোয়াড় বিক্রি করে দেওয়ার বাধ্যবাধকতা ছিল। সে কারণে দর-কষাকষির ঝামেলা আর বাড়ায়নি চেলসি। ৮২৩ কোটি টাকাতেই ছেড়ে দিয়েছে ‘ঘরের ছেলে’কে।

চেলসির গত মৌসুমটা কেটেছে ভুলে যাওয়ার মতো। একের পর এক কোচ বদলিয়েও কাজ হয়নি। ১২তম স্থানে থেকে প্রিমিয়ার লিগ শেষ করায় সামনের মৌসুমে কোনো ইউরোপীয় প্রতিযোগিতায় খেলতে পারবে না তারা। মৌসুমের শেষ ভাগে এসে চোটে পড়ায় মাউন্টও মাঠের বাইরে চলে যান। ছিটকে পড়ার আগে করেন ১০ গোল, সতীর্থদের দিয়ে করান আরও ১০টি। সব মিলিয়ে চেলসির হয়ে ১৯৫ ম্যাচে ৩৩টি গোল ও ৩৭টি অ্যাসিস্ট আছে তাঁর।

মাত্র ৬ বছর বয়সে চেলসিতে যোগ দিয়েছিলেন মাউন্ট। জিতেছেন চ্যাম্পিয়নস লিগসহ বেশ কয়েকটি শিরোপা
মাত্র ৬ বছর বয়সে চেলসিতে যোগ দিয়েছিলেন মাউন্ট। জিতেছেন চ্যাম্পিয়নস লিগসহ বেশ কয়েকটি শিরোপা

শুধু মাউন্টই নন, তাঁর সঙ্গে চেলসি ছাড়ছেন কাই হাভার্টজ, মাতেও কোভাচিচ, রুবেন লোফটাস-চিক, এদোয়া মেন্দি, কালিদু কুলিবালির মতো তারকারা।

এদিকে, ডেকলান রাইসের আর্সেনালে যোগ দেওয়াটা আপাতত থামকে গেছে। ২৪ বছর বয়সী ডিফেন্সিভ মিডফিল্ডারকে ১০ কোটি পাউন্ডের (১ হাজার ৩৭৩ কোটি) বিনিময়ে দেড় বছরের জন্য ছাড়তে রাজি ওয়েস্ট হাম। আর্সেনালও এই অর্থ পরিশোধ করতে রাজি। তবে গানাররা রাইসকে দলে চায় ৪ বছরের জন্য।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.