৪৮ হাজার টাকা বিমান ভাড়া কমানোর সুপারিশ হজযাত্রীদের

0
108
হজযাত্রী

হজযাত্রীদের বিমান ভাড়া প্রায় ৪৮ হাজার টাকা কমানোর সুপারিশ করেছে ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। বুধবার জাতীয় সংসদ ভবনে কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

কমিটির সভাপতি রুহুল আমীন মাদানীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, জিন্নাতুল বাকিয়া, তাহমিনা বেগম ও রত্না আহমেদ  অংশ নেন।

এবার হজযাত্রীদের বিমান ভাড়া নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা। এ থেকে কমিয়ে কমিটি বিমান ভাড়া ১ লাখ ৫০ হাজার টাকা করার সুপারিশ করেছে।

সূত্র জানায়, বৈঠকে পবিত্র হজ প্রস্তুতি নিয়ে আলোচনা হয়। এর আগেই বিমান ভাড়া বাড়ানোর যৌক্তিকতা সম্পর্কে জানতে চেয়েছিল কমিটি। বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, বৈদেশিক মুদ্রার বিনিময় হার, জ্বালানি তেলের মূল্য, বিমান পরিচালনার ব্যয় ও কর বৃদ্ধি, একমুখী পরিবহনসহ নানা কারণে বিমান ভাড়া বাড়াতে হয়েছে। ২০২২ সালে হজের সময় ডলারের বিনিময় হার ৮৫ টাকা ১০ পয়সা হলেও এ বছর তা হয়েছে ১০৬ টাকা। বিমানের জ্বালানি তেলের দামও গত বছরের তুলনায় প্রায় ১৯ শতাংশ বেড়েছে। ফলে বিমানের ভাড়া বেড়েছে। তবে আলোচনা শেষে কমিটি বিমান ভাড়া কমানোর সুপারিশ করে।

এ ছাড়া বৈঠকে হজযাত্রীদের চিকিৎসার জন্য যে মেডিকেল টিম পাঠানো হয়, তাতে হার্ট, অ্যাজমা ও ডায়াবেটিস বিশেষজ্ঞ অন্তর্ভুক্তির জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

বৈঠক শেষে সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী সাংবাদিকদের বলেন, বিমানের পক্ষ থেকে ভাড়া বাড়ানোর বিষয়ে ব্যাখ্যা দেওয়া হয়েছে। তবে কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, হজ পবিত্র ধর্মীয় বিষয়। এখানে ব্যবসা বা লাভের চিন্তার সুযোগ নেই। প্রয়োজনে বিমান ভাড়ায় ভর্তুকি দেওয়া যায়।

তিনি আরও বলেন, হাজিদের সহায়তার জন্য বিভিন্ন সময় রাজনৈতিক ব্যক্তিদের পাঠানোর নজির রয়েছে। কিন্তু তাঁরা যাওয়ার পর কোনো কাজ করেন না। কমিটির পক্ষ থেকে এ বিষয়ে সচেতন হতে মন্ত্রণালয়কে পরামর্শ দেওয়া হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.