স্পিকারের সঙ্গে জাতিসংঘের ডেপুটি সেক্রেটারি জেনারেলের সাক্ষাৎ

0
73
জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বৈঠকে জাতিসংঘের ডেপুটি সেক্রেটারি জেনারেল আমিনা জে. মোহাম্মদ, ছবি: বাসস

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন জাতিসংঘের ডেপুটি সেক্রেটারি জেনারেল আমিনা জে. মোহাম্মদ। রোববার জাতীয় সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে তাঁরা বৈঠক করেন।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে স্পিকার ও জাতিসংঘের ডেপুটি সেক্রেটারি জেনারেল জলবায়ু পরিবর্তনের প্রভাব, টেকসই উন্নয়ন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি), লিঙ্গসমতা, শিশুশ্রম, বাল্যবিবাহ এবং নারীর প্রতি সহিংসতা বিষয়ে আলোচনা করেন।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, টেকসই উন্নয়নের বিভিন্ন লক্ষ্যমাত্রার সঙ্গে দেশীয় উন্নয়নের বিভিন্ন ক্ষেত্র সম্পূর্ণ প্রাসঙ্গিক। কোভিড অভিঘাতে সময়ক্ষেপণ হলেও ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে সরকার নিরলস কাজ করছে।

স্পিকার বলেন, সংসদ সদস্যরা তাঁদের নিজ নিজ নির্বাচনী এলাকায় লিঙ্গসমতা নিশ্চিতকরণ, বাল্যবিবাহ দূরীকরণ, নারীর প্রতি সহিংসতা রোধে আন্তরিকভাবে কাজ করছেন এবং জাতীয় সংসদও এসব ক্ষেত্রে তাঁদের সহায়তা দিচ্ছে।

কোভিড অভিঘাতে শিশুশ্রম বেড়েছে উল্লেখ করে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, শিশুদের সামাজিক নিরাপত্তাবেষ্টনীর মধ্যে আনতে হবে। প্রাথমিক শিক্ষায় সবার জন্য আর্থিক প্রণোদনার ব্যবস্থা করে শিশুশ্রম রোধ করা যেতে পারে বলে মত দেন তিনি।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ডেলটা প্ল্যান-২১০০ প্রণয়ন করেছেন। তিনি বলেন, এই বদ্বীপের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় গৃহীত কর্মসূচিতে জাতীয় সংসদও অংশ নেবে।

বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গুইন লুইস, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিতসহ সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাও বৈঠকে ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.