২৪ ঘণ্টায় ঢাকায় হাসপাতালে ভর্তি ৯৮১, ঢাকার বাইরে ১৩৫৩

0
362
ঢাকার বাইরেও বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা।ঢাকায় ডেঙ্গু রোগী ৯৮১ জন।

ঢাকার বাইরে ডেঙ্গু ছড়িয়ে পড়ছে। ২৪ ঘণ্টায় ঢাকা শহরের বাইরে দেশের বিভিন্ন হাসপাতালে ১ হাজার ৩৫৩ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। আর ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ৯৮১ জন।

রোববার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম ডেঙ্গু পরিস্থিতির নতুন এই হিসাব দিয়েছে। রোববার সকাল ৮টা পর্যন্ত সারা দেশের হাসপাতালগুলোতে ৮ হাজার ৭৫৪ জন রোগী ভর্তি ছিলেন। এর মধ্যে নতুন রোগী ২ হাজার ৩৩৪ জন।

রোববার আরও ১১ জন ডেঙ্গু রোগীর মৃত্যু নিশ্চিত করেছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান। এই নিয়ে সরকারি হিসাবে ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা হলো ৪০। অন্যদিকে ডেঙ্গু জ্বর নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১২৪ জনের মৃত্যু হয়েছে।

গত মাসের মাঝামাঝি ঢাকার বাইরে ডেঙ্গু রোগী শনাক্ত হয়। সরকারি তরফে বলা হচ্ছিল, আক্রান্ত লোকজনের ঢাকায় যাতায়াত বা অবস্থানের ইতিহাস আছে, ঢাকাতে আক্রান্ত হয়েই তারা বিভিন্ন জেলায় গেছে। কিন্তু কয়েক দিনের মধ্যেই খবর বের হয়, অনেকে স্থানীয়ভাবে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। সাম্প্রতিক সময়ে তাদের ঢাকায় যাতায়াত বা অবস্থানের ইতিহাস নেই।

অন্যদিকে কীটতত্ত্ববিদেরা জানান, ঢাকার বাইরে বেশ কয়েকটি বড় শহরে এডিস ইজিপটাই মশা আছে। এই মশা ডেঙ্গুর ভাইরাস বহন করে।

ঢাকা শহরের সরকারি ও স্বায়ত্তশাসিত ১০টি ও বেসরকারি ৩০টি হাসপাতালের তথ্য এবং বিভিন্ন জেলার সিভিল সার্জনের কার্যালয়ের তথ্য একত্র করে হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম ডেঙ্গু আক্রান্ত রোগীর তথ্য দেয়। আরও অনেক বেসরকারি হাসপাতাল, সরকারি হাসপাতালের বহির্বিভাগ ও চিকিৎসকদের ব্যক্তিগত চেম্বারে চিকিৎসা নেওয়া রোগীর হিসাব সরকার বা অন্য কারও কাছে নেই।

সরকারি হিসাবে এ বছর মোট ৪১ হাজার ১৭৮ জন হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে আগস্টের প্রথম ১১ দিনেই ভর্তি হয়েছে ২২ হাজার ৭১৭ জন।

সরকারি হিসাবে ঢাকার বাইরে ডেঙ্গুর প্রকোপ সবচেয়ে বেশি চট্টগ্রাম বিভাগে। আর সবচেয়ে কম সিলেট বিভাগে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে