১২ কোটি টাকা বিশেষ অনুদান পেলেন ১০ হাজার শিক্ষক-শিক্ষার্থী

0
148
শিক্ষা মন্ত্রণালয়

ঈদের আগে সারাদেশের ১০ হাজার ২৮৬ জন শিক্ষক-শিক্ষার্থী এবং ২৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানের কাছে ১২ কোটি টাকার অনুদান পৌঁছে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ডাক বিভাগের মোবাইল ব্যাংকিং সিস্টেম নগদের মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থী ও প্রতিষ্ঠানগুলোর কাছে সরাসরি এ টাকা পৌঁছে দেওয়া হয়।

রোববার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

এতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বিশেষ অনুদানখাতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থীদের প্রায় ১২ কোটি টাকা দিয়েছে সরকার। ৯ হাজার ৮৪৬ জন শিক্ষার্থী, ৪০০ জন শিক্ষক এবং ২৪০টি স্কুল-কলেজ এ টাকা পাবে।

একইসঙ্গে বিশেষ অনুদানের জন্য নির্বাচিত শিক্ষক, শিক্ষার্থী ও শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, ৯ হাজার ৮৪৬ শিক্ষার্থীর মধ্যে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির ৩ হাজার ৬৭৫ জন শিক্ষার্থীর প্রত্যেকে ৮ হাজার করে মোট ২ কোটি ৯৪ লাখ টাকা দেওয়া হয়েছে। এ ছাড়া ৯ম ও ১০ম শ্রেণির ২ হাজার ৬২৫জন শিক্ষার্থী প্রত্যেকে ৮ হাজার করে মোট ২ কোটি ১০ লাখ টাকা দেওয়া হয়েছে।

একাদশ ও দ্বাদশ শ্রেণির ১ হাজার ৮৬৬ জন শিক্ষার্থীর প্রত্যেককে ৮ হাজার করে মোট ১ কোটি ৬৭ লাখ ৯৪ হাজার টাকা এবং স্নাতক ও স্নাতকোত্তরের ১ হাজার ৬৮০ শিক্ষার্থীর প্রত্যেককে ১০ হাজার করে মোট ১ কোটি ৬৮ লাখ টাকা দেওয়া হয়েছে।

এ ছাড়া ২৪০টি স্কুল-কলেজের প্রত্যেকটিকে ১ লাখ করে ২ কোটি ৪০ লাখ টাকা বিশেষ অনুদান দেওয়া হয়েছে। অন্যদিকে বিশেষ অনুদান বাবদ ৪০০ শিক্ষকের প্রত্যেককে ৩০ হাজার টাকা করে মোট ১ কোটি ২০ লাখ টাকা দেওয়া হয়েছে।

অনুদানের এ টাকা কারা পাবেন তার একটি নীতিমালা রয়েছে। নীতিমালা অনুযায়ী, গত ফেব্রুয়ারি থেকে মার্চ পর্যন্ত আবেদন নেওয়া হয়। আবেদন পাওয়ার পর তা যাচাই-বাচাই করে এ অনুদানের টাকা ছাড় করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.