২০০০ রুপির নোট তুলে নেওয়ার ঘোষণা ভারতের

0
101
২০০০ টাকার নোট। ছবি: টাইমস অব ইন্ডিয়া

ভারতের বাজার থেকে ২০০০ রুপির ব্যাংক নোট তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। শুক্রবার এ ঘোষণা দেওয়া হয়। একই সঙ্গে জানিয়ে দেওয়া হয়, যাদের কাছে ২০০০ রুপির নোট আছে, তা আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যেই যেন বদলে ফেলা হয়। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার ১৯টি আঞ্চলিক শাখায় এ নোট জমা দিয়ে কম মূল্যমানের নোট দিয়ে সমপরিমাণ অর্থ নেওয়া যাবে। ২৩ মে এ কার্যক্রম শুরু হবে।

দেশের ব্যাংকগুলোকে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া জানিয়েছে, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ব্যাংকগুলোতে যেন ডিপোজিট ও এক্সচেঞ্জের সুবিধা থাকে। যাতে নাগরিকদের কোনো অসুবিধায় পড়তে না হয়।

২০১৬ সালে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া বাজারে ২০০০ রুপির নতুন নোট আনে। তবে ২০১৮ ও ২০১৯ সালেই রিজার্ভ ব্যাংক বা আরবিআই বন্ধ করে দিয়েছিল ২ হাজার রুপির নোট ছাপানো। এখন ২০০০ রুপির নোট ইস্যু করা থেকে বিরত থাকতে বলেছে আরবিআই।

উল্লেখ্য, ভারতে ২০১৬ সালের ৮ নভেম্বর নোট বাতিলের সঙ্গে সঙ্গে একাধিক বড় ঘোষণা এসেছিল। সেবার ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিল করার ঘোষণা দিয়েছিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সে সময় রাতারাতিই নোট বাতিলের ঘোষণা করা হয়েছিল। এবার ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নাগরিকদের সময় দেওয়া হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.