নাইজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বোলাকে বিজয়ী ঘোষণা

0
127
বোলা টিনুবুকে বিজয়ী ঘোষণা

নাইজেরিয়ার বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থী বোলা টিনুবুকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। ৭০ বছর বয়সী প্রবীণ এই রাজনীতিবিদ ভোট পেয়েছেন ৩৬ শতাংশ।  খবর- বিবিসি ও আল-জাজিরা।

অফিসিয়াল ফলাফল অনুযায়ী, বোলার প্রধান প্রতিদ্বন্দ্বী আতিকু আবুবাকার পেয়েছেন ২৯ শতাংশ ভোট। লেবার পার্টির পিটার ওবি ২৫ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে রয়েছেন।

বিরোধী দলগুলো এর আগে এই নির্বাচনকে প্রহসনের ভোট বলে প্রত্যাখ্যান করে পুনরায় নির্বাচনের দাবি করেছিল।

বোলা টিনুবু নাইজেরিয়ার অন্যতম ধনী রাজনীতিবিদ। ‘এবার আমার পালা’ স্লোগানে তিনি প্রেসিডেন্ট পদে প্রচারণা চালিয়েছিলেন। নিজ শহর লাগোসে অপেক্ষাকৃত নবীন প্রার্থী ওবির কাছে পরাজিত হলেও তার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বেশিরভাগ এলাকায় জিতেছেন, যেখানে তিনি ‘রাজনৈতিক গডফাদার’ হিসেবে পরিচিত।

গত রোববার (২৬ ফেব্রুয়ারি) নাইজেরিয়ার কয়েক হাজার কেন্দ্রে ভোট গণনা শুরু হয়, যা একত্রিত করে নির্বাচন প্রধানের কাছে পাঠানো হয়। সে সময় জানানো হয়েছিল, ভোটের চূড়ান্ত ফলাফল পেতে মঙ্গলবার পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়া। দেশটি ১৯৯৯ সালে সামরিক শাসন থেকে গণতন্ত্রে ফেরে। সামরিক শাসনের অবসানের মধ্য দিয়ে ২৪ বছর আগে দেশটিতে বহুদলীয় গণতন্ত্র পুনরুদ্ধার হয়। এরপর থেকে নাইজেরিয়ার রাজনীতিতে প্রধান দুটি দল হিসেবে রয়েছে ক্ষমতাসীন এপিসি এবং পিডিপি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.