কমেছে ইলিশের দাম, বাড়েনি ক্রেতা

0
106
কমেছে ইলিশের দাম

বাজারে সাগরের ইলিশের সরবরাহ আগের তুলনায় অনেকটাই বেড়েছে। যার ফলে ধীরে ধীরে কমতে শুরু করেছে মাছের রাজার দাম। তবে দাম কমলেও সেই অনুযায়ী ক্রেতা বাড়েনি।

শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, গত সপ্তাহ থেকে এই সপ্তাহে ইলিশের দাম কিছুটা কম। যে সাইজের ইলিশ আগে ২২০০ থেকে ২৩০০ টাকায় বিক্রি হয়েছে এখন সেগুলো ১৬০০ থেকে ১৭০০ টাকা কেজিদরে বিক্রি হচ্ছে।

বিক্রেতারা জানান, এক কেজি ওজনের ইলিশের দাম এখন ১৬০০ টাকা, ৯০০ গ্রাম ওজনের ইলিশের দাম ১৫০০ টাকা, ৮০০ গ্রাম ওজনের ইলিশ ১৪০০ এবং ৪০০ গ্রাম ওজনের ইলিশ মাছের সাইজ ১২০০ টাকায় খুচরা বাজারে বিক্রি হচ্ছে। ২ কেজি ওজনের বড় ইলিশ ৩০০০ হাজারে বিক্রি হচ্ছে রাজধানীর এই বাজারে।

তবে আগের তুলনায় কেজিতে ৫০০ থেকে ৬০০ টাকা দাম কমলেও বিক্রি বাড়েনি। এখনও সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে। মাহবুব নামে একজন জানান, একমাস আগে কিনেছি সাতশো আটশো টাকায়। এই মাছের গায়ে এখন হাত দেওয়া যাচ্ছে না একদম আগুন।

জুমার নামাজ শেষে মাছের বাজারে ঢু দেন আকমল মিয়া। তার ভাষ্যে, ‘ইলিশ মাছের দাম অত্যন্ত বেশি। ব্যবসায়ীরা বলছেন দাম কমেছে কিন্তু না। একটা মাছ হাতে নিয়ে দেখিয়ে বলেন- এই মাছের ওজন এক কেজি হবে না। ৭-৮ শো গ্রাম হবে। এই মাছের দাম কি করে ১৮০০ টাকা চায়? একবার কোনো জিনিসের দাম বাড়লে তা যে আর কমে না সেটারই প্রমাণ।’

এই বাজারের দোকানিরা বলছেন দাম কমেছে, কিন্তু বিক্রি বাড়েনি। দোকানদার বকুল মিয়া বলেন, ‘দাম যখন বাড়তি ছিল তখন বিক্রি বেশি হয়েছে। কারণ মোড়ে মোড়ে তখন মাছ বিক্রি হচ্ছিল না। এখন সরবরাহ বাড়ায় সব জায়গায় মাছ চলে যাচ্ছে। তাই বিক্রি একটু কম।’

বেশকিছু ছোট-বড় ইলিশ নিয়ে অলস বসে আছেন বিক্রেতা খোরশেদ আলম। তিনি বলেন, ‘সমুদ্রে মাছ ধরা বন্ধ ছিল তাই বাজারে সঙ্কট ছিল। নদীতে মাছ পায়নি জেলেরা। এখন মাছ আসলেও বেচাকেনা মোটামুটি, খুব বেশি একটা ভালো না। দাম কমার পরও কিনছেন না ক্রেতারা। মানুষের হাতে তো টাকা নাই, খাইবো কি?

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.