হিন্দিই পারে ভারতের ঐক্য অটুট রাখতেঃ অমিত শাহ

0
381
অমিত শাহ

ভারতের সব প্রান্তের মানুষের মুখের ভাষা যাতে হিন্দি হয়ে ওঠে, তার পক্ষে জোর দিলেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ও ক্ষমতাসীন বিজেপির সভাপতি অমিত শাহ। শনিবার দিল্লিতে ‘হিন্দি দিবস’ উপলক্ষে অমিত শাহ টুইটারে একটা পোস্ট দেন। সেখানেই তিনি হিন্দি ভাষাই ভারতের ঐক্যকে ধরে রাখতে পারে বলে মত দেন। খবর আনন্দবাজারের

টুইটারে অমিত লেখেন, ভারতে বহু ভাষা রয়েছে। প্রতিটি ভাষারই নিজস্বতা, স্বাতন্ত্র্য ও তাৎপর্য রয়েছে। কিন্তু বিশ্বে ভারতের পরিচিতির জন্য একটা নির্দিষ্ট ভাষার খুবই প্রয়োজন। তার মতে, দেশের কোনও ভাষা যদি ভারতের ঐক্য ও সংহতিকে অটুট রাখতে পারে, তবে তা বহুপ্রচলিত হিন্দি ভাষাই।

ভাষা বিষয়ে পরে টুইটারে আরও একটি পোস্ট দেন অমিত শাহ। সেখানে তিনি মাতৃভাষার পাশাপাশি হিন্দি ভাষার ব্যবহার বাড়ানোর ওপর জোর দেন। সেই টুইটে অমিত সবাইকে হিন্দি দিবসের শুভেচ্ছা জানিয়ে লেখেন, ‘এ দিনে মাতৃভাষার পাশাপাশি হিন্দির ব্যবহার বাড়ানোর জন্য আমি দেশবাসীর কাছে অনুরোধ জানাচ্ছি’।

শুধু অমিতই নন, হিন্দি দিবসে ভারতে ওই ভাষার ব্যবহারের ওপর জোর দিয়েছেন বিজেপির কার্যনির্বাহী সভাপতি জগৎ প্রসাদ নাড্ডাও। এক অনুষ্ঠানে  তিনি বলেন, ‘দেশে হিন্দি ভাষাতেই সবচেয়ে বেশি সংখ্যক মানুষ কথা বলেন। এ ভাষাই সবচেয়ে সহজে বোঝা যায়।’

তিনি আরও বলেন, ‘হিন্দি ভাষাই দেশের মানুষকে ঐক্যের বাঁধনে বেঁধে রেখেছে। বিশ্বে ভারতের পরিচিতির নির্ধারকও হয়ে উঠেছে এ ভাষা।’ এ সময় তিনি নিজেদের জীবনে হিন্দি ভাষার ব্যবহার বাড়ানোর ব্যাপারেও আহ্বান জানান।

‘হিন্দি দিবস’ উপলক্ষে জোরালো বক্তব্য দিয়েছেন কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালাও। টুইটারে তিনি লিখেছেন, ‘হিন্দিই সেই ভাষা, যা দেশের সব মানুষকে একজোট করতে পারে।’ হিন্দি দিবস উপলক্ষে তিনি দেশের হিন্দি ভাষার সব লেখক, কবি ও সাংবাদিককে শুভেচ্ছা জানান।

উল্লেখ্য, গত জুন মাসে মোদি সরকার জাতীয় শিক্ষানীতিতে স্কুলে হিন্দি ভাষা শিক্ষাকে বাধ্যতামূলক করার সুপারিশ করে একটা খসড়া প্রকাশ করে। এর পরই দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে আলোড়ন শুরু হয়। এতে সমর্থন জানিয়ে প্রতিবাদে সামিল হয় তামিলনাড়ুর সবকটি বিরোধী দল। এদিকে কেন্দ্রে এনডিএ-র অন্যতম শরিক দল এআইএডিএমকে-ও জাতীয় শিক্ষানীতির খসড়ার সংশ্লিষ্ট অনুচ্ছেদটি নিয়ে জোরালো আপত্তি জানায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে