হিটলারের ব্যবহৃত সামগ্রী নিলামে বিক্রি

0
194
হিটলারের ব্যবহৃত এই টুপিও নিলামে বিক্রি করা হয়। ছবি: রয়টার্স

জার্মানির সাবেক প্রভাবশালী রাজনীতিক ও নাৎসি বাহিনীর নেতা অ্যাডলফ হিটলারের জিনিসপত্র ও ব্যবহৃত সামগ্রী নিলামে বিক্রি করা হয়েছে। গত বুধবার দেশটির মিউনিখ শহরের একটি নিলাম কোম্পানি এসব বিক্রি করেছে।

এভাবে প্রকাশ্যে হিটলারের ব্যবহৃত জিনিসপত্র বিক্রি করাকে নিন্দা জানিয়েছে দেশটির বিভিন্ন সংগঠন। হ্যারমান হিস্টোরিকা নামের নিলাম প্রতিষ্ঠানটি বুধবার নাৎসি আমলের ৮০০ সামগ্রী বিক্রির জন্য নিলামে তুলেছিল।

নিলাম প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক বার্নহার্ড পাচার বলেন, একসঙ্গে নাৎসি জমানার এত জিনিস কখনোই নিলামে ওঠানো হয়নি। সন্ধ্যা সাড়ে ছয়টায় এই নিলাম শেষ হওয়ার কথা থাকলেও বিপুলসংখ্যক ক্রেতার আগ্রহে তা শেষ পর্যন্ত মধ্যরাত পর্যন্ত গড়ায়। নিলাম চলাকালে পাঁচ শতাধিক ক্রেতা অনলাইনে তাঁদের পছন্দের সামগ্রীর জন্য দরদাম করেন।

নিলামে হিটলারের ফোল্ডিং সিলিন্ডার টুপি, তাঁর লেখা বই মাইন কাম্ফ, লবণদানি, তাঁর প্রেমিকা ইভা ব্রাউনের সন্ধ্যাকালীন পার্টি ড্রেসসহ বিভিন্ন কিছু বিক্রি করা হয়।

এ ঘটনায় হিটলারকে স্বৈরাচার আখ্যা দিয়ে প্রতিবাদ জানিয়েছেন ইউরোপীয় ইহুদিদের একটি সংগঠনের সভাপতি রাব্বি মেনাচেম মার্গোলিন। তিনি নিলামকারী প্রতিষ্ঠান হ্যারমান হিস্টোরিকাকে চিঠি লিখে প্রতিবাদ জানান।

নিলামে হিটলারের ফোল্ডিং সিলিন্ডার টুপিটি ৫০ হাজার ইউরোর কিছু বেশি, ইভা ব্রাউনের সন্ধ্যাকালীন পার্টি ড্রেসটি ৪ হাজার ৬০০ ইউরো, মাইন কাম্ফ বইটি ১৩১ হাজার ইউরোতে বিক্রয় হয়েছে। এ ছাড়া একটি তলোয়ার, গাছের পাতাসংবলিত হীরাখচিত ক্রুশ, একটি যুদ্ধসজ্জার ডেকোরেশনসহ বিভিন্ন জিনিস ১৩৫ হাজার ইউরোতে বিক্রয় হয়েছে। এর আগে ২০১৬ সালে একই নিলাম প্রতিষ্ঠান হিটলারের একটি ইউনিফর্ম জ্যাকেট ২৭৫ হাজার ইউরোতে বিক্রি করেছিল।

প্রসঙ্গত, ১৯৩৯ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জার্মানির তৎকালীন চ্যান্সেলর ছিলেন অ্যাডলফ হিটলার। পরে মিত্রবাহিনীর কাছে পরাজিত হয়ে ১৯৪৫ সালে হিটলার ও তাঁর প্রেমিকা ইভা ব্রাউন বার্লিনে আত্মহত্যা করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে