হাড় ক্ষয় হয় যেসব অভ্যাসে

0
211
সুস্থ শরীরের জন্য হাড়ের স্বাস্থ্য মজবুত হওয়া জরুরি। দুধ এবং ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার খেলে হাড় শক্তিশালী হয় –এটা ছেলেবেলা থেকেই সবার জানা। তবে অনেকেরই হয়তো জানা নেই, দৈনন্দিন জীবনে এমন অনেক অভ্যাস আছে যা হাড়ের স্বাস্থ্য দুর্বল করে দেয়। যেমন-
অতিরিক্ত লবণাক্ত খাবার : অতিরিক্ত লবণযুক্ত খাবার গোটা শরীরের ওপরই ক্ষতিকর প্রভাব ফেলে। হাড়ে ফাটল ধরার ঝুঁকিও বাড়ে। এছাড়া মেনোপোজের পর উচ্চ সোডিয়ামযুক্ত খাবার খেলে নারীদের হাড়ের ঘনত্ব প্রভাবিত হয়।
সূর্যরশ্মি গায়ে না লাগানো : ভিটামিন ডিয়ের সবচেয়ে ভালো উৎস হচ্ছে সূর্যরশ্মি। এতে থাকা ভিটামিন ডি শরীরে ক্যালসিয়াম শোষণে সহায়তা করে। নিয়মিত ৩০ থেকে ৪০ মিনিট সূর্যের আলো গায়ে লাগালে হাড়ের স্বাস্থ্য ভালো হয়। সেই সঙ্গে হাড়ে ফাটল ধরাও রোধ হয়।
অতিরিক্ত অ্যালকোহল সেবন : অতিরিক্ত অ্যালকোহল সেবনে হাড়ের স্বাস্থ্য ক্ষয় হয়। কিছু কিছু গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত অ্যালকোহল পান করলে শরীরে ক্যালসিয়াম শোষণ করার ক্ষমতা কমে যায়।
বায়ুদূষণ : অনেকেই হয়তো জানেন না, বায়ুদূষণ হাড়ের স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে। বিশেষ করে নগরাঞ্চলে বিশুদ্ধ বায়ুর অভাবে শরীরে নানাবিধ সমস্যা দেখা দেয়। এ কারণে দূষিত বাতাসের সংস্পর্শে আসার আগে সতর্কতা অবলম্বন করা জরুরি।
খাদ্যাভাস : খাদ্য তালিকায় নিয়মিত ওমেগা থ্রি সমৃদ্ধ খাবার রাখুন। এতে শরীরে ভিটামিন ডিয়ের পরিমাণ বেড়ে হাড়ের স্বাস্থ্য ভালো রাখবে। পাশাপাশি প্রক্রিয়াজাত খাবার এড়িতে প্রতিদিনের খাদ্য তালিকায় প্রাকৃতিক খাবার যুক্ত করুন। এসব ছাড়াও সুস্থ থাকতে ওজন নিয়ন্ত্রণে রাখুন, যোগব্যায়াম, শরীরচর্চার অভ্যাস গড়ে তুলুন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.